অ্যাকশন এইডের লক্ষ্য ও উদ্দেশ্য কী?

অথবা, অ্যাকশন এইডের উদ্দেশ্যসমূহ তুলে ধর।
অথবা, অ্যাকশন এইডের উদ্দেশ্যগুলো ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
অ্যাকশন এইড (Action AID) যুক্তরাজ্যভিত্তিক একটি আন্তর্জাতিক সংস্থা। সংস্থাটি ১৯৭২ সালে তার জন্মলগ্ন থেকেই এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকা ও ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জের প্রায় ৩০টির অধিক দেশে দারিদ্র্য বিমোচনে কাজ করে যাচ্ছে। এর মূল লক্ষ্য দল হচ্ছে নারী ও শিশু, অবহেলিত দরিদ্র শ্রেণি, পরিবার ও সমাজগোষ্ঠী।এছাড়া দুর্যোগ কবলিত লোকজনও এই সংস্থাটির কার্যাবলির লক্ষ্য দল।
অ্যাকশন এইডের লক্ষ্য ও উদ্দেশ্য : অ্যাকশন এইডের কর্মসূচিসমূহের প্রেক্ষিতে এর লক্ষ্য ও উদ্দেশ্যগুলো নিম্নরূপভাবে উত্থাপন করা যেতে পারে। যথা :
১. অধিকার ও আইনের শাসন বঞ্চিত মানুষদের জন্য আর্থিক সহায়তা;
২. বঞ্চনা-অবহেলা ও দারিদ্র্যমুক্ত দক্ষ জনশক্তি তৈরি ও আত্মপ্রত্যয়ী জাতি গঠন;
৩. সারা জীবনের জন্য শিক্ষার ব্যবস্থা করা;
৪. জনগণকে তার আর্থিক উন্নয়নে সহায়তা করা;
৫. জনগণের উন্নয়নমূলক সম্ভাবনার উপর নিয়ন্ত্রণ নিশ্চিত করা;
৬. আয় ও সম্পদের জানা-অজানা দুর্বিপাক ও ক্ষয়ক্ষতি থেকে জনগণকে নিরাপত্তা প্রদান;
৭. অসহায় ও ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর ভাগ্যোন্নয়নে কাজ করা;
৮. দুর্যোগ কবলিতদের দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা;
৯. বিভিন্ন বিষয়ে সচেতনতা প্রদান।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, অ্যাকশন এইড বাংলাদেশে বহুমুখী উন্নয়নমূলক কার্যাবলি সম্পাদন করে। এসব কাজের মধ্যে রয়েছে টেকসই জীবিকায়ন প্রকল্প, গৃহহীন শিশুদের উন্নয়ন, যৌনকর্মীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও তাদের অবস্থার উন্নয়ন, আদিবাসীদের উন্নয়ন, জনগণের আর্থিক উন্নয়নে সহযোগিতা প্রদান, বিশ্ববিদ্যালয়ের স্নাতক ডিগ্রিধারী প্রতিবন্ধীদের দক্ষতা বৃদ্ধি ও বিশেষ ক্ষেত্র ও সময়ে স্বাস্থ্য সুবিধা প্রদান ইত্যাদি।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/