অ্যাকশন এইডে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র লিখ।

অথবা, অ্যাকশন এইড এ মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রসমূহ তুলে ধর।
অথবা, অ্যাকশন এইড এ ব্যবহারিক প্রশিক্ষণের
উত্তর।৷ ভূমিকা :
অ্যাকশন এইড বাংলাদেশে সমাজকর্মের শিক্ষার্থীদের মাঠকর্ম অনুশীলনের জন্য প্রেরণ করা হয়।সেখানে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণার্থীরা বহুমুখী ভূমিকা পালন করতে পারে।
অ্যাকশন এইডে মাঠকর্ম অনুশীলন/ ব্যবহারিক প্রশিক্ষণের ৪টি ক্ষেত্র : নিম্নে অ্যাকশন এইড বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণার্থীদের ৪টি ক্ষেত্রে কর্মতৎপরতা উল্লেখ করা হলো :
১. জরুরি ত্রাণ কার্য : অ্যাকশন এইড বিভিন্ন দুর্যোগ কবলিত এলাকায় জরুরি ত্রাণকার্য পরিচালনা করে।যুক্তরাজ্যের “Disasters Emergency Committee” এর সদস্য হিসেবে অ্যাকশন এইড যুক্তরাজ্য সরকারের পক্ষেও ত্রাণ সহায়তা প্রদান করে।বাংলাদেশে বিভিন্ন সময় অ্যাকশন এইড জরুরিভাবে ত্রাণ কার্য পরিচালনা করেছে।সংস্থাটির ত্রাণ তৎপরতার ক্ষেত্রে নিম্নোক্ত কৌশল অবলম্বন করে- রিমাণ নির্ধারণ করে;
ক. প্রথমে সংস্থার লোকজন দুর্যোগ কবলিত এলাকায় এসে চাহিদা ও ক্ষয়ক্ষ।
খ. চাহিদা নিরূপণের পর সংস্থাটি ত্রাণ হিসেবে নিরাপদ পানি, শুকনো খাবার, খাবার স্যালাইন, পানি বিশুদ্ধকরণ
ট্যাবলেট ইত্যাদি সরবরাহ করে।
গ. পরিবার ও জনসমষ্টিকে তাদের বাড়িঘর পুনর্নির্মাণের ক্ষেত্রে এবং তাদের জীবিকানির্বাহের ব্যাপারে সংস্থার টিম প্রেরণ করে এবং পরিকল্পনা অনুযায়ী সাহায্য করে।
অ্যাকশন এইড বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণার্থীরা উপর্যুক্ত কৌশল প্রয়োগে সহায়তা করতে পারে।
২. এইচ আই ভি ও এইডস : অ্যাকশন এইড কিশোরী, যুবতী মহিলা, যৌনকর্মী, যৌন রোগ এবং এইচ আই ভি আক্রান্তদের বা এসবের দ্বারা যাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি তাদেরকে সহায়তাকল্পে কাজ করে। তাছাড়া যৌন নিপীড়নের শিকার মহিলা ও শিশুদের উন্নয়নকল্পেও সংস্থাটি কাজ করে যাচ্ছে। এক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষাণার্থীরা নিম্নোক্ত ভূমিকা রাখতে পারে-
ক. মানুষকে এইচ আই ভি ও এইডস সম্পর্কে সচেতন করে তোলা,
খ. অরক্ষিত যৌন মিলনে মানুষকে ধর্মীয় ও নৈতিকতার শিক্ষা প্রদান,
গ. প্রয়োজনে কনডম ব্যবহারে মানুষকে সচেতন করা
ঘ. আক্রান্তদের দুঃচিন্তা না করার জন্য পরামর্শ প্রদান
চ. আক্রান্তদের চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চলার জন্য পরামর্শ প্রদান,
ছ. এইচ আই ভি ও এইডস সম্পর্কে মানুষের কুসংস্কার দূরীকরণ।
৩. দারিদ্র্য বিমোচন : অ্যাকশন এইড দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রেও কাজ করে থাকে। বাংলাদেশে নারী মৈত্রী প্রকল্পের অধীনে (নারী মৈত্রী অ্যাকশন এইডের অংশীদারি সংস্থা) নারীদের কর্মসংস্থানের মাধ্যমে দারিদ্র্য বিমোচনের চেষ্টা করে যাচ্ছে। হস্তশিল্প, সুতিবস্ত্র ইত্যাদি তৈরি ও তা বাজারজাতকরণের মাধ্যমে নারীদের স্বাবলম্বী করে তোলা তথা তাদের দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে অ্যাকশন এইড কাজ করে। নারীদেরকে প্রশিক্ষণ প্রদান ও কর্মে নিয়োজিতকরণের মাধ্যমে অ্যাকশন এইড দারিদ্র, ‘Make Poverty History’ অভিযান সফল করে তোলার চেষ্টা করছে। অ্যাকশন এইড বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরাও এই অভিানের সহযাত্রী হয়ে কাজ করার সুযোগ লাভ করতে পারে।
৪. শিক্ষার অধিকার নিশ্চিত করা : শিক্ষার অধিকার হলো সর্বজনীন মানবাধিকার। অ্যাকশন এইড এই মানবাধিকার প্রতিষ্ঠায় বিভিন্নভাবে সহায়তা প্রদান করছে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরাও এই কাজের অংশীদার হতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, অ্যাকশন এইডের সহায়তায় জেলা দুর্যোগ ব্ যবস্থাপনা কমিটি, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি ও কমিউনিটি ভিত্তিক দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে তথ্য বিনিময় কর্মশালার আয়োজন করা হয়।দুর্যোগ মোকাবিলায় অ্যাকশন এইডের আরেকটি গুরুত্বপূর্ণ প্রকল্প হচ্ছে জরুরিভাবে দুর্যোগ মোকাবিলার ক্ষেত্রে ‘স্বেচ্ছাসেবী প্রশিক্ষণ’ প্রদান।মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরাও এই কাজেও নিজেদের সম্পৃক্ত করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/