বাংলাদেশের রাজনৈতিক দলের সমস্যা লিখ।

অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলের ত্রুটিগুলো লিখ।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলের অসুবিধা উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলের বাধাসমূহ সম্পর্কে লিখ।
অথবা, বাংলাদেশের রাজনৈতিক দলের সমস্যাগুলো উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সুষ্ঠু রাজনীতির অনুশীলন এবং জনমতের ধারক ও বাহক হিসেবে কাজ করার মধ্যে রাজনৈতিক দলের সার্থকতা, যথার্থতা নির্ভর করে। আর গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দল সে কাজেই নিয়োজিত ও সদা সচেষ্ট থাকে। কিন্তু বাংলাদেশে দেখা যায় এর ব্যতিক্রম।
বাংলাদেশের রাজনৈতিক দলের সমস্যাবলি : বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর গতিপ্রকৃতি ও কার্যাবলি পর্যবেক্ষণ করে দেখা যায় যে, দলগুলো প্রকৃতপক্ষে বহুবিধ সমস্যার বেড়াজালে আবদ্ধ। নিম্নে সমস্যাগুলো চিহ্নিত করা হলো :
১. সাংগঠনিক কাঠামো দুর্বল : বাংলাদেশে বিরাজমান রাজনৈতিক দলগুলোর সাংগঠনিক কাঠামো সুদৃঢ় নয়। গ্রামগঞ্জে দলগুলোর ভিত্তি আজও মজবুত হয়ে গড়ে ওঠেনি। তাছাড়া দলগুলোর ভেতর গণতন্ত্রের চর্চা নেই বললেই চলে। দলীয় নেতা-নেত্রীদের প্রাধান্য থাকায় দলগুলোর মধ্যে অভ্যন্তরীণ কোন্দল দলগুলোকে সংগঠিত হতে দেয় না।
২. নেতৃত্ব ও কর্তৃত্বের দ্বন্দ্ব : বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে আদর্শগত বিরোধের থেকে নেতৃত্ব ও কর্তৃত্বের কোন্দল বেশি সমস্যার সৃষ্টি করে। এ কারণে দলগুলো ভেঙে ছোট ছোট দলের জন্ম দেয়।
৩. প্রতিক্রিয়াশীল মনোভাব : বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর আদর্শগত বিভিন্নতা অনেক সময় সমস্যার জন্ম দেয়। ডান-বাম, মৌলবাদী দলগুলোর আদর্শের সংঘাত অনেক সময় জাতিসত্তাকে নাড়া দেয়ার মতো হুমকি সৃষ্টি করে। ফলে প্রগতিশীল চিন্তাভাবনার স্থলে প্রতিক্রিয়াশীল চিন্তাভাবনার সৃষ্টি হয়।
৪. দলীয় স্বার্থপরতা : রাজনৈতিক দলগুলোর অন্যতম সমস্যা হলো দলগুলো তাদের ক্রিয়াকলাপ জাতীয় স্বার্থকে প্রাধান্য না দিয়ে দলীয় স্বার্থকে প্রাধান্য দেয় বেশি।
৫. ক্ষমতা লিপ্সু : রাজনৈতিক ক্ষমতা দখলকে রাজনৈতিক দলগুলো মুখ্য জ্ঞান করে। ফলে রাজনৈতিক অঙ্গনে কৃত্রিম সংকট সৃষ্টি করে তারা রাজনৈতিক জীবনব্যবস্থাকে অসহনীয় করে তোলে ।
৬. পারস্পরিক অবিশ্বাস : রাজনৈতিক দলগুলোর আন্তঃদলীয় অবিশ্বাস রাজনীতিতে সমস্যার সৃষ্টি করে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক সহযোগিতার অভাব রয়েছে। রাজনৈতিক দলের সদস্যগণ পরস্পর হিংসা বিদ্বেষে লিপ্ত হয়। ফলে দেশে উন্নয়ন কার্য ব্যাহত হয়।