প্রবেশনের শর্তসমূহ লিখ।

অথবা, প্রবেশনের শর্তগুলো কি কি?
অথবা, প্রবেশনের শর্তসমূহ তুলে ধর।
অথবা, প্রবেশনের শর্তসমূহ উল্লেখ কর।
উত্তর।৷ ভূমিকা :
ইংরেজি ‘Probation’ শব্দটি এসেছে ল্যাটিন শব্দ ‘Probare’ থেকে। এর অর্থ হচ্ছে ‘পরীক্ষাকাল’।এটি মূলত অপরাধীদের চরিত্র সংশোধনের একটি পরীক্ষাকাল। আদালত কর্তৃক দোষী ব্যক্তির দণ্ডাদেশ স্থগিত রেখে কতিপয় শর্তসাপেক্ষে তাকে মুক্তি প্রদান করে চরিত্র সংশোধনের ব্যবস্থাকে বলা হয় প্রবেশন। এই প্রবেশ বা পরীক্ষাকালীন সময়ে দোষী ব্যক্তির আচরণ কতটুকু সংশোধন হলো তার উপরই এর কার্যকারিতা নির্ভর করে।
আমেরিকার বোস্টন শহরে জন অগাস্টাস (John Augustus) নামক একজন জুতার কারিগর ১৮৪১ সালে ব্যক্তিগত উদ্যোগে একজন মাদকাসক্ত ব্যক্তিকে সংশোধন করে প্রবেশনের সূচনা করেন।
প্রবেশনের শর্ত : প্রবেশন অফিসার বা সমাজকর্মী একজন ব্যক্তি আর্থসামাজিক, পারিবারিক, মানসিক ইত্যাদি অবস্থা গভীরভাবে পর্যবেক্ষণ করে প্রবেশন মঞ্জুর করতে পারেন। এক্ষেত্রে সব ধরনের অপরাধী প্রবেশনের যোগ্য নয়।প্রবেশন মঞ্জুরের ক্ষেত্রে ব্যক্তির অপরাধপূর্ব আচরণ, বর্তমান মনোভাব, সামাজিক দিক ইত্যাদি বিবেচনা করা হয়। প্রবেশন মঞ্জুর অবশ্য বিচার বিভাগীয় সিদ্ধান্ত।
নিম্নে প্রবেশনের শর্তগুলো উল্লেখ করা হলো :
১. ভবিষ্যতে অপরাধ না করার অঙ্গীকার,
২. আদালতের অনুমতি ছাড়া পেশা ও বাসস্থান পরিবর্তন না করা,
৩. আদালতে নিয়মিত নির্দিষ্ট তারিখে হাজির হওয়া,
৪. প্রবেশন অফিসারের সাথে নিয়মিত সাক্ষাৎ করা,
৫. সকলের সাথে সদাচরণ করা,
৬. প্রবেশন অফিসারের নির্দেশাবলি মেনে চলা,
৭. আদালত কর্তৃক প্রদত্ত নির্দেশমালা মেনে চলা।
উপসংহার : উপর্যুক্ত শর্তাবলি মেনে চলা প্রবেশনাধীন অপরাধীর একান্ত কর্তব্য। এগুলোর এক বা একাধিক শর্ত ভঙ্গ করলে তাকে আদালতের বিচার মোতাবেক শাস্তি পেতে হবে। অর্থাৎ তাকে দণ্ডাদেশ পালন করতে হবে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/