প্রবেশনের সংজ্ঞা দাও।

অথবা, প্ৰবেশন কী?
অথবা, প্ৰবেশন বলতে কী বুঝ?
অথবা, প্ৰবেশন কাকে বলে?
অথবা, প্রবেশন ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর।৷ ভূমিকা :
ইংরেজি ‘Probation’ শব্দটি এসেছে ল্যাটিন শব্দ ‘Probare’ থেকে। এর অর্থ হচ্ছে ‘পরীক্ষাকাল’।এটি মূলত অপরাধীদের চরিত্র সংশোধনের একটি পরীক্ষাকাল। আদালত কর্তৃক দোষী ব্যক্তির দণ্ডাদেশ স্থগিত রেখে কতিপয় শর্তসাপেক্ষে তাকে মুক্তি প্রদান করে চরিত্র সংশোধনের ব্যবস্থাকে বলা হয় প্রবেশন। এই প্রবেশ বা পরীক্ষাকালীন সময়ে দোষী ব্যক্তির আচরণ কতটুকু সংশোধন হলো তার উপরই এর কার্যকারিতা নির্ভর করে।
আমেরিকার বোস্টন শহরে জন অগাস্টায় (John Augustus) নামক একজন জুতার কারিগর ১৮৪১ সালে ব্যক্তিগত উদ্যোগে একজন মাদকাসক্ত ব্যক্তিকে সংশোধন করে প্রবেশনের সূচনা করেন।
প্রবেশনের সংজ্ঞা : বিভিন্ন মনীষী ও প্রতিষ্ঠান বিভিন্নভাবে প্রবেশনের সংজ্ঞা প্রদান করেছেন। চার্লস সিরম্যান (Charls Shireman) এর মতে, “প্রবেশন হচ্ছে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত ব্যক্তির চরিত্র সংশোধনের এমন একটি ব্যবস্থা যেক্ষেত্রে আদালতের শর্তানুযায়ী একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধান অপরাধীকে তার নিজ সমাজে জীবনযাপনের সুযোগ প্রদানের মাধ্যমে সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।”
সমাজকর্ম অভিধানের ব্যাখ্যানুযায়ী, “প্রবেশন হলো এমন একটি মর্যাদা যে প্রক্রিয়ায় কারারুদ্ধ করার প্রক্রিয়া শর্তপূরণ সাপেক্ষে প্রত্যাহার করা হয়। সাধারণত এ ধরনের শর্তের অন্তর্ভুক্ত হলো প্রবেশন অফিসারের (যিনি সমাজকর্মীও হতে পারেন) মাধ্যমে নিয়মিত আদালতে হাজির হওয়া।”
রবার্ট ডি. ভিনটার (Robert D. Vinter) বলেন, “It is a process of adjustment with the supervision of a probation officer.” অর্থাৎ, প্রবেশন অফিসারের তত্ত্বাবধানে সামঞ্জস্য বিধানের প্রক্রিয়াই হলো প্রবেশন ।
ওয়াল্টার সি. র‍্যাকলেস (Walter C. Reckless ) এর মতে, “প্রবেশন হচ্ছে কোর্ট কর্তৃক দণ্ডের বোঝা না চাপানো এবং দণ্ডের কষ্ট থেকে অপরাধীকে অব্যাহত দান।”
অধ্যাপক সাদারল্যান্ড বলেন, “প্রবেশন হচ্ছে অভিযুক্ত অপরাধীর জন্য এমন এক ব্যবস্থা যাতে আদালত কর্তৃক নির্ধারিত শাস্তি স্থগিত রাখা হয়, ভালো ব্যবহার প্রদর্শনপূর্বক তাদের মুক্তি দেয়া হয় এবং রাষ্ট্রের তত্ত্বাবধানে তারা সংশোধিত হয়ে সমাজে প্রত্যাবর্তনের সুযোগ লাভ করে।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হওয়ার পর কোন অপরাধীর দণ্ডাদেশ স্থগিত রেখে কোন প্রবেশন অফিসারের হেফাজতে দিয়ে স্বাভাবিক পরিবেশে তার চরিত্র সংশোধনের ব্যবস্থাই হলো প্রবেশন। প্রবেশনের ক্ষেত্রে কোন দোষী সাব্যস্ত ব্যক্তিকেও স্বাভাবিক পরিবেশে চলাফেরার অনুমতি প্রদান করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/