ফোকাস দল আলোচনার সীমাবদ্ধতা উলেখ কর।

অথবা, ফোকাস দল আলোচনার অসুবিধাগুলো লিখ।
অথবা, ফোকাস দল আলোচনার পদ্ধতির নেতিবাচক দিকসমূহ লেখ।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির দুর্বল দিকগুলো লিখ।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির সমস্যাগুলো কী কী?
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির অসুবিধাগুলো কী কী?
উত্তর৷ ভূমিকা : ফোকাস দল আলোচনা মূলত একটি বিজ্ঞানভিত্তিক মতামত জরিপ পদ্ধতি। এতদ্‌সত্ত্বেও ফোকাস দল আলোচনায় যেমন অনেক সুবিধা রয়েছে তেমনি বেশকিছু সীমাবদ্ধতাও রয়েছে।
ফোকাস দল আলোচনার সীমাবদ্ধতা : নিম্নে এ অসুবিধা বা সীমাবদ্ধতাগুলো উল্লেখ করা হলো :
১. ফোকাস দল আলোচনা হতে প্রাপ্ত ফলাফল সবসময় বস্তুনিষ্ঠ নাও হতে পারে। এটি প্রাকৃতিক বিজ্ঞানের পরীক্ষালব্ধ ফলাফলের মতো ১০০% নির্ভুল নয়।
২. এ পদ্ধতিতে ৬ থেকে ১২ জন সদস্য বিশিষ্ট লোকের কাছ থেকে তথ্যসংগ্রহ করা হয়। কম সংখ্যক মানুষ সকল মানুষের জন্য প্রতিনিধিত্ব নাও করতে পারে। মূলত এ পদ্ধতিতে প্রাপ্ত তথ্য সর্বজনীন নয় ।
৩. এ পদ্ধতিতে তথ্যগুলো সঠিকতা যাচাইয়ের তেমন কোনো কার্যকরী ব্যবস্থা নেই।
৪. ফোকাস দল আলোচনায় একজন মধ্যস্থতাকারীর প্রয়োজন হয়। কিংবা একজন দক্ষ ও অভিজ্ঞ মধ্যস্থকারী সদস্যদের পাওয়া খুবই কঠিন। ফলে এ পদ্ধতিতে আলোচনা সঠিক নাও হতে পারে।
৫. ফোকাস দল আলোচনায় গবেষকের বা তথ্যসংগ্রহকারীর পক্ষপাতিত্বের সুযোগ রয়েছে যা গবেষণার লক্ষ্য ও উদ্দেশ্যকে ব্যাহত করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষাপটে বলা যায়, অনেক সময় ফোকাস দল আলোচনা হতে প্রাপ্ত ফলাফল বস্তুনিষ্ঠ হয় না। তাছাড়া ফোকাস দল আলোচনায় গবেষকের বা তথ্যসংগ্রহকারীর পক্ষপাতিত্বের সুযোগ রয়েছে যার ফলে এ পদ্ধতির নিরপেক্ষতা নিয়ে অনেক সময় প্রশ্ন করার সুযোগ তৈরি হয়।