ফোকাস দল আলোচনার সুবিধা লিখ।

অথবা, ফোকসদল আলোচনা পদ্ধতির ইতিবাচক দিকগুলো কা কা?
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির ভাল দিকগুলো লিখ।
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির সুবিধাগুলো কী কী?
অথবা, ফোকাসদল আলোচনা পদ্ধতির ইতিবাচক দিকগুলো কী কী?
উত্তর৷ ভূমিকা : ফোকাস দল আলোচনা মূলত একটি বিজ্ঞানভিত্তিক মতামত জরিপ পদ্ধতি। যেসব বেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন রকম ভোগ্যপণ্য উৎপাদন করে তাদের উৎপাদিত পণ্যসামগ্রীর বাজারজাতকরণে ভোক্তাদের মতামত ও দৃষ্টিভঙ্গি সম্পর্কে ধারণা লাভ করার জন্য এ পদ্ধতিটি ব্যাপকভাবে ব্যবহৃত হয়। তাছাড়া সামাজিক, অর্থনৈতিক ও জনমিতিক উন্নয়নের বিভিন্ন ক্ষেত্রে; যেমন- শিক্ষা, স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, পল্লীউন্নয়ন, শহর উন্নয়ন ইত্যাদির জন্য সরকারি ও বেসরকারিভাবে পদ্ধতিটি ব্যবহৃত হয়। মূলত সত্তরের দশকে সমাজ গবেষকরা ফোকাস দল আলোচনা পদ্ধতির ব্যবহার শুরু করেন
ফোকাস দল আলোচনার সুবিধা : ফোকাস দল আলোচনার পদ্ধতিতে বেশকিছু সুবিধা রয়েছে। নিম্নে এ সুবিধাগুলো তুলে ধরা হলো:
১. ফোকাস দল আলোচনায় গবেষক এবং দলীয় সদস্যরা সরাসরি অংশগ্রহণ করেন বিধায় সদস্যদের মতামত দৃষ্টিভঙ্গি সম্পর্কে সঠিক ধারণা লাভ করা যায়।
২. এ পদ্ধতিতে গবেষক লক্ষ্যভুক্ত দলগুলোর সাথে নিবিড়ভাবে কাজ করতে পারেন বিধায় তাদের সুবিধা ও অসুবিধা সঠিকভাবে চিহ্নিত করা যায় এবং তার আলোকে বিভিন্ন নীতি, পরিকল্পনা ও কর্মসূচি গ্রহণ করা যায়।
৩. এ পদ্ধতির আরো একটি সুবিধা হলো এ পদ্ধতি ব্যয়বহুল নয়। কেননা তথ্যসংগ্রহের জন্য বেশি কর্মী নিয়োগের প্রয়োজন পড়ে না।
৪. এ পদ্ধতির আরেকটি সুবিধা হলো গবেষক নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করে বিধায় এর কাজের পরিধি সীমিত।ফলে কোনো বিষয় সম্পর্কে গভীরভাবে জানা সম্ভব হয়।
৫. ফোকাস দল আলোচনা পদ্ধতিতে গবেষক বা তার প্রতিনিধি সরাসরি অংশগ্রহণ করেন। ফলে এ পদ্ধতি প্রাপ্ত তথ্য অনেকাংশেই সঠিক ও নির্ভুল হয়।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার আলোকে বলা যায়, ফোকাস দল আলোচনায় অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়। এ অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে অনেক তথ্য বেরিয়ে আসে। সমাজকর্মীরা এ পদ্ধতির আলোকে তথ্যসংগ্রহ করতে পারেন।