প্রবেশন ও প্যারোলের মধ্যে পার্থক্য লিখ।

অথবা, প্রবেশন ও প্যারোলের মধ্যে বৈসাদৃশ্য তুলে ধর।
অথবা, প্রবেশন ও প্যারোলের মধ্যে ৮টি পার্থক্য উল্লেখ কর।
উত্তর।। ভূমিকা :
প্যারোল মূলত একটি সংশোধনমূলক কার্যক্রম। প্রবেশনের মতোই প্যারোল ব্যবস্থাতেও অপরাধীদের মুক্তি দিয়ে সংশোধনের সুযোগ করে দেয়া হয়। “সপ্তদশ শতাব্দীতে আমেরিকায় উপনিবেশসমূহে শ্রমিকদের প্রয়োজন দেখা দিলে ইংল্যান্ডের রাজা আদালতের সুপারিশে কতক সাংঘাতিক অপরাধে অভিযুক্তদের জন্য ধার্য করা শাস্তি সাময়িকভাবে স্থগিত রেখে তাদেরকে উপনিবেশগুলোর কন্ট্রাক্টরদের অধীনে নিয়োজিত আদেশ দিতেন। এরূপ নির্বাসিত অপরাধীদের মধ্যে কয়েকজন পালিয়ে যেত কিংবা লুকিয়ে ইংল্যান্ডে প্রত্যাবর্তনের চেষ্টা করতো। পরবর্তীতে এরূপ নির্বাসিত অপরাধীদের চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এসব শর্ত ভঙ্গ করলে তাদেরকে পুনরায় কারাগারে অন্তরীণ করা হতো।” (ড. মোহাম্মদ সাদেক) “বিশেষ বিশেষ অপরাধীদের শর্তাধীনে মুক্তি দেয়ার এই প্রক্রিয়াই প্যারোল ব্যবস্থার ভিত্তি রচনা করে। বর্তমানে প্যারোল ব্যবহারের জন্য সরকারি আইন রয়েছে। অষ্টাদশ ও ঊনবিংশ শতাব্দীতে বিভিন্ন দেশে প্যারোল ব্যবস্থা গৃহীত হয়। তবে ১৯২১ সালে আমেরিকার ৪৪টি রাজ্যে প্যারোল আইন কার্যকর হয় যা প্যারোল ব্যবস্থাকে অধিকতর যুগোপযোগী করে তুলতে সহায়তা করে।”
প্রবেশন ও প্যারোলের মধ্যে পার্থক্য
প্রবেশন ও প্যারোলের মধ্যে কিছু পার্থক্য রয়েছে। যেমন-
১. প্রবেশন ব্যবস্থায় অপরাধীকে কারাভোগের পূর্বেই মুক্তি দেয়া হয়। কিন্তু প্যারোল ব্যবস্থায় কিছুদিন সাজাভোগের পর অপরাধীকে শর্তসাপেক্ষে মুক্তি দেয়া হয়।
২. প্রবেশন ব্যবস্থা মূলত শিশু-কিশোরদের ক্ষেত্রে কার্যকরী। প্যারোল ব্যবস্থা মূলত বয়স্ক অপরাধীদের ক্ষেত্রে প্রযোজ্য হয়;
৩. প্রবেশনের মেয়াদ স্বল্পকালীন। পক্ষান্তরে, প্যারোলের মেয়াদ দীর্ঘকালীন।
৪. প্রবেশনারকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয় মূলত আদালত; কিন্তু প্যারোলিকে মুক্তি প্রদানের সিদ্ধান্ত দেয় প্যারোল বোর্ড।
৫. প্রবেশনের বিচারব্যবস্থা ঘরোয়া পরিবেশে অনুষ্ঠিত হয়।পক্ষান্তরে প্যারোলের বিচারব্যবস্থা জনসম্মুখে হয়ে থাকে।
৬. প্রবেশনের শর্তভঙ্গ করলে বিচারের পুরো শাস্তি ভোগ করতে হয়। অন্যদিকে প্যারোলের শর্ত ভঙ্গ করলে বাকি মেয়াদের শাস্তি ভোগ করতে হয়।
৭. প্রবেশন ব্যবস্থায় অপরাধী হেয় প্রতিপন্ন হয় না। পক্ষান্তরে প্যারোলের পূর্বে অপরাধী জেল খাটার মাধ্যমে অনেকটাই হেয় প্রতিপন্ন হয়।
৮. প্রবেশন মূলত বিচার বিভাগীয় সিদ্ধান্ত। পক্ষান্তরে প্যারোল একটি প্রশাসনিক সিদ্ধান্ত।
উপসংহার : উপর্যুক্ত আলোচনা থেকে বলা যায় যে, প্রবেশন ও প্যারোলের মধ্যে পার্থক্য বিদ্যমান।এর মাধ্যমে অপরাধীদের কল্যাণে বেশ কিছু সুবিধা প্রদান করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/