প্রবেশন ব্যবস্থার সুবিধা লিখ।

অথবা, প্রবেশন ব্যবস্থার উপকারিতাসমূহ লিখ।
অথবা, প্রবেশন ব্যবস্থার সবল দিকসমূহ তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
“প্রবেশন হচ্ছে আদালত কর্তৃক দোষী সাব্যস্ত ব্যক্তির চরিত্র সংশোধনের এমন একটি ব্যবস্থা যেক্ষেত্রে আদালতের শর্তানুযায়ী একজন প্রবেশন অফিসারের তত্ত্বাবধান অপরাধীকে তার নিজ সমাজে জীবনযাপনের সুযোগ প্রদানের মাধ্যমে সংশোধনের প্রচেষ্টা চালানো হয়।”
প্রবেশনের সুবিধা : প্রবেশন অপরাধ সংশোধনের একটি আধুনিক পদ্ধতি। নিম্নে প্রবেশনের কতিপয় সুবিধা উল্লেখ করা হলো :
১. অপরাধীকে শাস্তি না দিয়ে সমাজের অন্যান্য মানুষের সাথে বসবাসের সুযোগ তৈরিতে প্রবেশন সাহায্য করে।
২. প্রবেশনের মাধ্যমে অপরাধীরা শর্ত সাপেক্ষে সমাজে বাস করতে পারে বলে তারা স্বাভাবিক কাজকর্ম করে খেতে পারে। এতে পরিবারের অর্থনৈতিক ঝুঁকি মোকাবিলা করা সম্ভব হয়।
৩. প্রবেশন— অপরাধীদেরকে দাগি অপরাধীদের সংস্পর্শ থেকে মুক্ত রাখে। এতে সাধারণ অপরাধীরা ভয়ঙ্কর অপরাধী হয়ে উঠার সুযোগ পায় না!
৪. প্রবেশনের মাধ্যমে অপরাধী তার কৃতকর্ম সম্পর্কে আত্ম উপলব্ধি করতে সক্ষম হয়। ফলে সে পুনরায় অপরাধ করতে অনেকটাই ভয় পায়।
৫. প্রবেশন মানুষের সামাজিকীকরণ প্রক্রিয়াকে সহজতর করে দেয়।
৬. মানুষের আত্মবিশ্বাস জাগ্রতকরণে ও মানসিক প্রশান্তি লাভে প্রবেশন সাহায্য করে ।
৭. পরিবারের সদস্যদের সাথে বাস করার সুযোগ সৃষ্টি করে বলে প্রবেশন পারিবারিক বন্ধনকেও সুদৃঢ় করতে সাহায্য করে।
উপসংহার : উপর্যুক্ত সুবিধাগুলো ছাড়াও প্রবেশনের আরো কিছু সুবিধা রয়েছে। যেমন— মানুষের স্বাভাবিক জৈবিক প্রক্রিয়া অব্যাহত রাখা; সন্তান লালনপালন, শৃঙ্খলাবোধ জাগ্রত করা ইত্যাদি।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/