প্যারোল ও প্রবেশন কী?

অথবা, প্যারোল ও প্রবেশনের সংজ্ঞা দাও।
অথবা, প্যারোল ও প্রবেশন কাকে বলে?
অথবা, প্যারোল ও প্রবেশন বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
প্যারোল ও প্রবেশনের মধ্যে কিছুটা মৌলিক পার্থক্য থাকলেও উভয়ের মধ্যে সাদৃশ্যও বিদ্যমান। প্যারোল ও প্রবেশন উভয়ই সমাজবিজ্ঞানীর বা সমাজকর্মীর তত্ত্বাবধানে থাকতে হয়। উভয়ক্ষেত্রে সৎ আচরণের কতিপয় শর্ত মেনে চলতে হয়। শর্ত ভঙ্গ করলে উভয়ই রদ হয়ে যায়।
প্যারোল : প্যারোল হলো সংশোধন কর্মসূচির সর্বশেষ ধাপ। সাজা ভোগরত কোনো অপরাধীকে সংশোধনাগার থেকে বিশেষ শর্তসাপেক্ষে মুক্তিদানের নাম প্যারোল। সাধারণত কারাগারে নির্ধারিত শাস্তি সীমার কমপক্ষে একতৃতীয়াংশ অতিক্রান্ত হবার পর অপরাধীকে Parole officer-এর তত্ত্বাবধানে বিশেষ শর্তাধীনে মুক্তি দেয়া হয়। সাধারণত তিন ধরনের প্রতিষ্ঠান প্যারোল প্রদান করে-
১. সংশোধনমূলক প্রাতিষ্ঠানিক বোর্ড,
২. কেন্দ্রীয় প্যারোল বোর্ড এবং
৩. প্যারোল কমিশন।
প্রবেশন : প্রবেশন একটি প্রাতিষ্ঠানিক পদ্ধতি যার উদ্দেশ্য হচ্ছে ব্যক্তির পুনঃসামাজিকীকরণ। যে প্রক্রিয়ায় ব্যক্তির শাস্তি স্থগিত রেখে শর্তসাপেক্ষে প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে অপরাধীকে সমাজে খাপখাইয়ে নেয়ার এবং চারিত্রিক পরিবর্তন আনার সুযোগ দেয়া হয়। তাকে প্রবেশন বলে এক্ষেত্রে অপরাধীকে অসুস্থ মনে করা হয়। প্রবেশনের ক্ষেত্রে উল্লেখযোগ্য বিষয়গুলো হলো :
১. একটি অপরাধে অভিযুক্ত হওয়া,
২. প্রবেশনে মুক্তি প্রদানের উদ্দেশ্যে অপরাধীকে বাছাই করা,
৩. বিশেষ সময়কালের জন্য শাস্তি স্থগিত করা,
৪. শর্ত মেনে চলা এবং
৫. অপরাধীকে সমষ্টিতে নিয়ন্ত্রণ ও তার সমস্যা সমাধানপূর্বক তাকে সমষ্টিতে পুনর্বাসিত করা
উপসংহার : পরিশেষে বলা যায়, প্রবেশন ও প্যারোল কর্মসূচির সম্প্রসারণ ও কার্যকারিতা বৃদ্ধি এবং সমাজসেবা, বিচার বিভাগ ও কারাগারসমূহের মধ্যে অধিকতর বাস্তব সহযোগিতা স্থাপন ও সমন্বয়সাধন করে বাংলাদেশে অপরাধী ও কিশোর অপরাধীদের সত্যিকার সংশোধন ও প্রকৃত পুনর্বাসন করা সম্ভব।