পৌরসভা কী? এর উৎপত্তি লিখ ।

অথবা, পৌরসভা এর বিকাশ বর্ণনা কর।
অথবা, পৌরসভা বলতে কী বুঝ? এর উৎপত্তি বর্ণনা কর।
অথবা, পৌরসভা কাকে বলে? এর বিকাশ উল্লেখ কর।
অথবা, পৌরসভা কী? এর উদ্ভব ও বিকাশ সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের পল্লি তথা গ্রামাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত হয়েছে স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা ইউনিয়ন পরিষদ, থানা বা উপজেলা পরিষদ এবং জেলা পরিষদ। তেমনি শহরাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত হয়েছে স্থানীয়
স্বায়ত্তশাসিত সংস্থা পৌরসভা। অতীতের শহর কমিটি পরিবর্তিত করে পৌরসভা প্রতিষ্ঠিত করা হয়েছে। এটাও কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্বস্বরূপ কাজ করে। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলশ্রুতি হিসেবে পৌরসভার গুরুত্ব অপরিসীম। এটা ক্ষমতার বিকেন্দ্রীকরণের সহায়ক হিসেবে গণতন্ত্রকে জনগণের নিকট অধিক অর্থবহ করে তোলে।
এদিক থেকে পৌরসভার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
পৌরসভা : এটা শহরাঞ্চলের জনগণের সার্বিক উন্নয়নে সরকারের প্রতিনিধিত্ব করে থাকে। The Pourasava Ordinance 1977, Section 3 (1,2) and 2 (28) এ বলা হয়েছে, যেসব এলাকায় কমপক্ষে পনেরো হাজার লোক বসবাস করেন, যেখানে জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গমাইলে অন্তত দু’হাজার, আর যেখানে তিন-চতুর্থাংশ জনশক্তির জীবিকা অর্জনের পন্থা কৃষিকাজ নয়, সেসব এলাকা শহর বলে পরিচিত। এ শহরের স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা হলো পৌরসভা।
বর্তমানে সমগ্র বাংলাদেশে মোট পৌরসভার সংখ্যা হচ্ছে ১৪২টি।
পৌরসভার প্রচলন বা উৎপত্তি : ১৯৭২ সালে বাংলাদেশ স্থানীয় কাউন্সিল ও মিউনিসিপ্যাল (বাতিল ও পরিচালনা) আদেশ অনুযায়ী বাংলাদেশের স্থানীয় স্বায়ত্তশাসন পরিচালনার জন্য যেসব স্থানীয় প্রতিষ্ঠানের ব্যবস্থা করা
হয়েছিল তন্মধ্যে সবিশেষ উল্লেখযোগ্য ছিল :
ক. ইউনিয়ন পঞ্চায়েত;
খ.নগর পঞ্চায়েত;
গ.”শহর কমিটি;
ঘ.থানা বা উপজেলা উন্নয়ন কমিটি;
ঙ.জেলা বোর্ড এবং
চ.পৌরসভা।
১৯৭২ সালের ২০ জানুয়ারি এ ব্যবস্থা কার্যকর হয়। কিন্তু ১৯৭৩ সালের জুন মাসে স্থানীয় প্রশাসন ব্যবস্থায় কিছুটা রদবদল করা হয়। এর ফলে ইউনিয়ন পঞ্চায়েতগুলো ইউনিয়ন পরিষদে এবং শহর পঞ্চায়েতগুলো পৌরসভায় রূপান্তরিত হয়।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, শহরাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা হচ্ছে পৌরসভা। এটি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে কাজ করে। ১৯৭২ সালে পৌরসভা প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে এ সংস্থা শহরাঞ্চলের জনগণের সামগ্রিক জীবনমান উন্নয়নে একনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে।