পৌরসভার গঠন প্রক্রিয়া আলোচনা কর।

অথবা, পৌরসভার গঠন প্রক্রিয়া সম্পর্কে বর্ণনা কর।
অবা, পৌরমসভার গঠন প্রক্রিয়া উল্লেখ কর।
অথবা, পৌরসভার গঠন প্রক্রিয়া সম্পর্কে সংক্ষেপে আলোকপাত কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের পল্লি তথা গ্রামাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত হয়েছে স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা ইউনিয়ন পরিষদ, থানা বা উপজেলা পরিষদ এবং জেলা পরিষদ। তেমনি শহরাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত হয়েছে স্থানীয়
স্বায়ত্তশাসিত সংস্থা পৌরসভা। অতীতের শহর কমিটি পরিবর্তিত করে পৌরসভা প্রতিষ্ঠিত করা হয়েছে। এটাও কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্বস্বরূপ কাজ করে। প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ফলশ্রুতি হিসেবে পৌরসভার গুরুত্ব অপরিসীম। এটা ক্ষমতার বিকেন্দ্রীকরণের সহায়ক হিসেবে গণতন্ত্রকে জনগণের নিকট অধিক অর্থবহ করে তোলে।
এদিক থেকে পৌরসভার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
পৌরসভার গঠন : একজন চেয়ারম্যান, একজন ভাইস চেয়ারম্যান এবং সরকার কর্তৃক নির্ধারিত সংখ্যক সদস্য নিয়ে পৌরসভা গঠিত হবে। পৌরসভার সদস্যগণ কমিশনার বলে গণ্য হবেন। কমিশনারগণ জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবেন। যেসব শহরে পূর্ব হতেই পৌরসভা বিদ্যমান ছিল, তাদের প্রতিটি ওয়ার্ড হতে তিনজন করে কমিশনার নির্বাচিত হবেন। কাজেই সকল পৌরসভার সদস্য সংখ্যা সমান থাকবে না। পৌরসভার চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পৌরসভার সমগ্র এলাকার নির্বাচকমণ্ডলী কর্তৃক নির্বাচিত হবেন। প্রতিটি পৌরসভায় নির্দিষ্টসংখ্যক মহিলা কমিশনার রয়েছেন। যারা নির্বাচিত কমিশনারদের এক দশমাংশের বেশি হবেন না। পৌরসভার লোকসংখ্যার তারতম্য অনুসারে কমিশনারদের সংখ্যা বিভিন্ন হয়ে থাকে। পৌরসভার কার্যকাল পাঁচ বছর। এর কর্মকর্তাগণ অসদাচরণ বা ক্ষমতার অপব্যবহারের জন্য নিজেদের পদ হতে অপসারিত হবেন। পৌরসভার কোনো কর্মকর্তাকে অপসারিত করার ক্ষেত্রে এর মোট সদস্য সংখ্যার দুই-তৃতীয়াংশ সদস্যের ভোটের প্রয়োজন হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, পৌরসভা হচ্ছে শহরাঞ্চলের জন্য প্রতিষ্ঠিত স্থানীয় স্বায়ত্তশাসিত সংস্থা। এ সংস্থার প্রধান হচ্ছেন চেয়ারম্যান। এছাড়া রয়েছে একজন ভাইস চেয়ারম্যান এবং সরকার কর্তৃক নির্বাচিত কিছুসংখ্যক সদস্য। পৌরসভার সদস্যগণকে বলা হয় কমিশনার।