তৃতীয় বিশ্বের উপর বিশ্বায়নের প্রভাব লিখ ।

অথবা, বিশ্বায়নের প্রভাব লিখ।
অথবা, তৃতীয় বিশ্বে বিশ্বায়নের প্রভাব উল্লেখ কর।
অথবা, তৃতীয় বিশ্বে বিশ্বায়ন কি প্রভাব বিস্তার করেছে?
অথবা, তৃতীয় বিশ্বে বিশ্বায়ন কোন কোন ক্ষেত্রে প্রভাব বিস্তার করেছে?
উত্তর৷ ভূমিকা : “
Globalization is the western impact over the rest of the world.” বস্তুত আমরা যে সমাজে বাস করছি, সে সমাজে সকল সামাজিক প্রক্রিয়া বিশ্বায়ন দ্বারা প্রভাবিত ও পরিচালিত। সারা বিশ্বে উন্মুক্ত এবং একক বাজার প্রতিষ্ঠার লক্ষ্যেই বিশ্বায়ন পদার্পণ করেছে।
তৃতীয় বিশ্বের বিশ্বায়নের প্রভাব : বিশ্বায়ন তথা এ তথাকথিত western impact (পাশ্চাত্য প্রভাব) তৃতীয় বিশ্বের বিভিন্ন দেশের উপর সুদূরপ্রসারী প্রভাব ফেলেছে, যা নিম্নরূপ :
১. অর্থনৈতিক প্রভাব : বিশ্বায়নের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে অর্থনৈতিকভাবে শক্তিধর রাষ্ট্রসমূহকে অধিক সমৃদ্ধ করা এবং সে সাথে তৃতীয় বিশ্বের দেশসমূহের অর্থনীতিকে একটি গণ্ডির মধ্যে আবদ্ধ রাখা। বর্তমান বিশ্বের সারকথা হলো উদারীকরণ, বিনিয়ন্ত্রণ, উন্মুক্তকরণ।
২. রাজনৈতিক প্রভাব : বিশ্বায়ন প্রক্রিয়া রাজনৈতিকভাবে মারাত্মক প্রভাব বিস্তার করেছে। বিশ্বায়নের ফলে রাষ্ট্র এবং সরকার দুটি রূপই পরিবর্তন হচ্ছে। এর ফলে পুরো Administrations নতুনভাবে পরিবর্তন হচ্ছে।
৩. বিশ্বায়ন ও শিক্ষা : বিশ্বায়নের ক্ষেত্রে পরোক্ষভাবে হলেও শিক্ষাব্যবস্থার উপর প্রভাব সৃষ্টি হচ্ছে। বাংলাদেশের শিক্ষাব্যবস্থার বিদেশমুখিতা সমস্ত শিক্ষাব্যবস্থার উপর এক বিশেষ প্রভাব বিস্তার করছে।
৪. বিশ্বায়ন ও দারিদ্র্য : উন্নয়নশীল বিশ্বে বিশ্বায়নবিরোধী আন্দোলন শুরু হয়েছে। এর পিছনে অন্তর্নিহিত কারণ বিশ্বায়নের ফলে ধনী ও দরিদ্রের মধ্যকার ব্যবধান আরও বেড়ে গেছে।
৫. বিশ্বায়ন ও সংস্কৃতি : বিশ্বয়ানের ফলে একটা পরোক্ষ প্রভাব পড়েছে তৃতীয় বিশ্বের দেশসমূহের দেশীয় সংস্কৃতির উপর । বিশ্বায়নের সাথে তাল মিলাতে গিয়ে তাদের নিজস্ব সংস্কৃতি হারিয়ে যাচ্ছে এবং তথাকথিত পাশ্চাত্য সংস্কৃতির নামে অপসংস্কৃতি দেশীয় মূল্যবোধকে বিনষ্ট করছে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশ্বায়ন তৃতীয় বিশ্বের উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে প্রভু রাষ্ট্রের গোলামে পরিণত করেছে। বিশেষ করে বিনিয়োগকে আকৃষ্ট করে তৃতীয় বিশ্বের রাষ্ট্রগুলোর ঋণের বোঝা বাড়িয়ে দিচ্ছে এবং বহুজাতিক কোম্পানিগুলো দেশীয় শিল্পের ধ্বংস করে বিদেশি শিল্পের অনুপ্রবেশ ঘটাচ্ছে।