জেলা প্রশাসন কী?

অথবা, জেলা প্রশাসন বলতে কী বুঝ?
অথবা, জেলা প্রশাসনের সংজ্ঞা দাও।
অথবা, জেলা প্রশাসন কাকে বলে?
অথবা, ‘জেলা প্রশাসন’ ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
জেলা প্রশাসন হলো অন্যতম গুরুত্বপূর্ণ প্রশাসনিক একক। জেলা বলতে সাধারণত প্রশাসনিক সুবিধার্থে কোনো দেশের এমন কতকগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অঞ্চলকে বুঝায়, যেখানে সরকারের সমুদয় শাখা সরজমিনে তাদের দায়িত্ব পালনে নিয়োজিত থাকে। জনগণের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী এবং সর্বোত্তম সেবা জনগণের দ্বারে পৌঁছে দিতে
প্রয়োজন মাঠ পর্যায়ের প্রশাসন। সরকারি বিভিন্ন নীতির কার্যকারিতা ও প্রতিক্রিয়া মাঠ পর্যায়ের প্রশাসনই সুষ্ঠুভাবে যাচাই করা হয়। এখানেই জনসাধারণ তাদের দাবিদাওয়া তুলে ধরে নীতিনির্ধারণের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করে। তাই এ মাঠ পর্যায়ের প্রশাসন তথা জেলা প্রশাসনের গুরুত্ব অত্যধিক।
জেলা প্রশাসন : জেলা প্রশাসন লোকপ্রশাসনের সে অংশ যা শুধুমাত্র কোনো জেলার আওতাধীন এলাকায় প্রযোজ্য। জেলা সম্পর্কে ‘The Oxford Concise Dictionary’ এর মন্তব্য, “জেলা বলতে কোনো বিশেষ প্রশাসনিক উদ্দেশ্য সাধনের জন্য নির্দিষ্ট ভূখণ্ডকে বুঝায়।” আর প্রশাসন সম্পর্কে এ গ্রন্থের মন্তব্য, “Administration is the management of public affairs.” অর্থাৎ, প্রশাসন হলো সরকারি কার্যাদি সম্পাদন করা। সুতরাং, জেলা প্রশাসন বলতে বুঝায় কোনো দেশের সরকারি নীতিসমূহ বাস্তবায়নের জন্য কেন্দ্রীয় বা প্রাদেশিক সরকারের অধীনে দেশকে বিভিন্ন প্রশাসনিক অঞ্চলে বিভক্ত করে সরকারের সমুদয় প্রশাসনিক কার্যক্রম পরিচালনা করা। জেলা প্রশাসন হলো জেলারূপে নির্দিষ্টকৃত এলাকায় সরকারের সার্বিক কার্যক্রম। জেলা প্রশাসন যেহেতু কেন্দ্ৰীয় প্রশাসনের অংশ হিসেবে কাজ করে, সেহেতু যে ব্যবস্থা যতটুকু জনজীবনকে নিয়ন্ত্রণ করে জেলা প্রশাসন ও কেন্দ্রীয় নীতির সাথে সামঞ্জস্য বজায় রেখে সারা এলাকায় ততটুকু ক্ষেত্রে প্রশাসনিক কর্মতৎপরতা পরিচালনা করে। মূলত জেলা হলো কোনো দেশের প্রশাসনিক একক বিশেষ।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি জেলা যার তত্ত্বাবধানে চালিত হয় তাকেই বলা হয় জেলা প্রশাসন। জেলা প্রশাসন হচ্ছে স্থানীয় সরকার ব্যবস্থার অন্যতম ভাগ। জনগণের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী সেবা প্রদান করাই এর কাজ।