জেলা প্রশাসনের লক্ষ্য ও উদ্দেশ্য আলোচনা কর ।

অথবা, জেলা প্রশাসনের লক্ষ্য ও উদ্দেশ্য কী?
অথবা, জেলা প্রশাসনের লক্ষ্যগুলো উল্লেখ কর।
অথবা, জেলা প্রশাসনের উদ্দেশ্যাবলি বর্ণনা কর।
অথবা, জেলা প্রশাসন কী কী লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে গঠিত হয়েছে?
উত্তর৷ ভূমিকা :
জেলা প্রশাসন হলো অন্যতম গুরুত্বপূর্ণ প্রশাসনিক একক। জেলা বলতে সাধারণত প্রশাসনিক সুবিধার্থে কোনো দেশের এমন কতকগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অঞ্চলকে বুঝায়, যেখানে সরকারের সমুদয় শাখা সরজমিনে তাদের দায়িত্ব পালনে নিয়োজিত থাকে। জনগণের চাহিদা ও প্রয়োজন অনুযায়ী এবং সর্বোত্তম সেবা জনগণের দ্বারে পৌঁছে দিতে
প্রয়োজনে মাঠ পর্যায়ের প্রশাসন। সরকারি বিভিন্ন নীতির কার্যকারিতা ও প্রতিক্রিয়া মাঠ পর্যায়ের প্রশাসনই সুষ্ঠুভাবে যাচাই করা হয়। এখানেই জনসাধারণ তাদের দাবিদাওয়া তুলে ধরে নীতিনির্ধারণের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করে। তাই এ মাঠ পর্যায়ের প্রশাসন তথা জেলা প্রশাসনের গুরুত্ব অত্যধিক।
জেলা প্রশাসনের লক্ষ্য ও উদ্দেশ্য : প্রতিটি প্রতিষ্ঠানেরই নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য থাকে। তেমনি জেলা প্রশাসনেরও নির্দিষ্ট লক্ষ্য ও উদ্দেশ্য বিদ্যমান যা নিম্নরূপ :
১. আইনশৃঙ্খলা রক্ষা জেলা প্রশাসনের প্রধান লক্ষ্য। ব্যক্তিজীবনের নিরাপত্তা, তাদের সম্পত্তির নিরাপত্তা নির্ভর করে আইনশৃঙ্খলা সংরক্ষণের উপর।
২. অন্যান্য কর নির্ধারণ এবং সকল প্রকার কর আদায় জেলা প্রশাসনের অন্যতম লক্ষ্য।
৩. জেলার জনসাধারণের আর্থসামাজিক অগ্রগতি সাধন। জেলার ভূমি,
৪. জাতীয় জরুরি দুর্যোগ যথা : দুর্ভিক্ষ, মহামারী, বন্যা প্রভৃতির দুর্যোগময় সময়ে জনসাধারণের কল্যাণ সাধন।
৫. ভূমি ক্রয়বিক্রয়, ভূমি সংক্রান্ত মামলা নিষ্পত্তি ও ভূমিহীনদের মাঝে ভূমি বণ্টন
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেলা প্রশাসন হচ্ছে একটি জেলার অন্যতম গুরুত্বপূর্ণ প্রশাসনিক ইউনিট। জেলা প্রশাসনের আওতাধীন জেলার জনগণের বিভিন্ন দাবিদাওয়া বাস্তবায়ন করা এর প্রধান লক্ষ্য। আর জেলাকে একটি পুর্ণাঙ্গভাবে সুসজ্জিত করে দেশবাসীর কাছে উপস্থাপন করাই এর উদ্দেশ্য।