উপজেলা প্রশাসন কী?

অথবা, উপজেলা প্রশাসন বলতে কী বুঝ?
অথবা, উপজেলা প্রশাসন কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
স্বাধীনতা লাভের পর বিভিন্ন পরিবর্তনের মধ্যদিয়ে ১৯৭৬ সালে স্থানীয় সরকার অধ্যাদেশ অনুযায়ী থানা পর্যায়ে থানা পরিষদ গঠন করে। ১৯৮২ সালে সামরিক সরকার ক্ষমতায় আসে এবং থানাকে
উন্নীত করে উপজেলায় রূপান্তরিত করেন। প্রশাসনকে জনগণের দোরগোড়ায় পৌছাতে, উন্নয়ন কর্মকাণ্ডে জনগণের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করতে এবং আর্থসামাজিক ও রাজনৈতিক উন্নয়নের লক্ষ্যেই উপজেলা প্রশাসনের সূচনা হয়। পরবর্তীতে সরকার পরিবর্তন হওয়ায় উপজেলা পদ্ধতি বাতিল হয়ে যায়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর পুনঃপ্রবর্তনের চিন্তাভাবনা করছেন।
উপজেলা প্রশাসন : স্থানীয় প্রশাসন ব্যবস্থা দক্ষ ও ফলপ্রসূ না হলে জাতীয় প্রশাসন ব্যবস্থা ফলপ্রসূ ও কার্যকর হয় না। আর এ উদ্দেশ্যে স্থানীয় পর্যায়ে উন্নয়ন জনগণের অংশগ্রহণ এবং জবাবদিহিমূলক ব্যবস্থা প্রবর্তন করার লক্ষ্যে ১৯৮২ সালে সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহাম্মদ এরশাদ এম.এ. খানকে চেয়ারম্যান করে “Committee for Adminitrative Re-organization and Reform (CARR)” গঠন করেন এবং এ রিপোর্ট বাস্তবায়নের জন্য সাথে সাথে National Implementation Committe for Administrative Re-organization Reform (NICAR) গঠন করা হয়। যার ফলশ্রুতিতে প্রবর্তিত হয় উপজেলা ব্যবস্থা।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, জেলার পরবর্তী গুরুত্বপূর্ণ প্রশাসনিক ইউনিট হলো উপজেলা প্রশাসন। স্থানীয় জনগণের চাহিদা ও প্রয়োজন মূরত উপজেলা প্রশাসন পূরণ করার চেষ্টা করে। জনগণকে প্রতিশ্রুতি প্রদান এবং তার পুরোপুরি বাস্তবায়ন করাই উপজেলা প্রশাসনের মূল কাজ।