গ্রামীণ সমাজের বৈশিষ্ট্য আলোচনা কর।

অথবা, গ্রামীণ সমাজের ৫টি বৈশিষ্ট্য লিখ।
অথবা, গ্রামীণ সমাজের প্রকৃতি উল্লেখ কর।
অথবা, গ্রামীণ সমাজের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য লিখ।
অথবা, গ্রামীণ সমাজের প্রধান প্রধান বৈশিষ্ট্যের বর্ণনা দাও।
উত্তর৷ ভূমিকা :
মানব সমাজের আদিম সংগঠন হচ্ছে গ্রাম। গ্রামকে কেন্দ্র করে প্রাচীন বাংলার কৃষিনির্ভর সমাজ ও সভ্যতার ক্রমবিকাশ ঘটেছে। গ্রামীণ সমাজবিজ্ঞান গ্রামীণ জীবন সম্পর্কে সুনির্দিষ্ট জ্ঞান। আর এ বিজ্ঞান গ্রাম সমাজের সংগঠন, কাঠামো, প্রক্রিয়া এর মৌলিক সামাজিক ব্যবস্থাসমূহ এবং পরিবর্তন বৈজ্ঞানিক পদ্ধতিতে আলোচনা ও বিশ্লেষণ করে থাকে।
গ্রামীণ সমাজের বৈশিষ্ট্য (Characteristics of Rural Society) : গ্রামীণ সমাজের কিছু স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। যা নিম্নরূপ :
১. কৃষি বৃত্তি (Agriculture occupation) : গ্রামের লোকদের প্রধান পেশা হলো কৃষি। গ্রামাঞ্চলে কৃষি কাজ দ্বারা অর্থনৈতিক কর্মকাণ্ড আবর্তিত হয়ে থাকে। অন্যান্য পেশার লোক থাকলেও তারা মূলত কৃষির উপর নির্ভরশীল।
২. গ্রামীণ জনসম্প্রদায় (Rural Community) : গ্রামীণ জনসম্প্রদায়ের সদস্যদের মধ্যে এক সমষ্টিগত চেতনার
অস্তিত্ব দেখা যায়। এর সদস্যদের মধ্যে গভীর ঐক্যবোধ বর্তমান থাকে। গ্রামের উৎসব অনুষ্ঠানের সবাই সমবেতভাবে অংশ নেয়। ফলে তাদের মধ্যে গভীর সম্প্রীতির সৃষ্টি হয়।
৩. যৌথ পরিবার ব্যবস্থা (Joint family system) : গ্রামাঞ্চলে এখন একান্নবর্তী যৌথ পরিবার ব্যবস্থা বিদ্যমান। এর কারণ হলো কৃষিভিত্তিক অর্থনীতি। পরিবারের সাবাই কমবেশি কৃষিকাজের সাথে জড়িত। ফলে সবাই কৃষি সংক্রান্ত কাজে ব্যস্ত বলে যৌথ পরিবার ব্যবস্থা টিকে থাকে।
৪. প্রতিবেশীসুলভ আচরণ (Neighbourhood) : গ্রামের অধিবাসীদের মধ্যে প্রতিবেশীসুলভ সম্পর্ক দেখা যায়। স্বল্পায়তনে ও সীমাবদ্ধ পরিবেশে বসবাস করার কারণে জনসংখ্যা কম থাকে এবং তাদের মধ্যে গভীর প্রতিবেশীসুলভ সম্পর্ক গড়ে উঠে।
৫. সরলতা (Simplicity) : গ্রামের জনগণ সহজসরল। তাদের জীবনধারা সহজ ও সরল। তারা কৃত্রিমতাবর্জিত ও শর্তহীন জীবনযাপন করে। মানসিক দ্বন্দ্ব-সংঘাত মুক্ত পরিবেশ বজায় থাকে। তারা বড় ধরনের অপরাধমূলক পরিবেশ, সামাজিক প্রথা, লোকাচার লোকরীতি প্রভৃতির দ্বারা পরিচালিত।
উপসংহার : গ্রামীণ জনসম্প্রদায়ের উপর্যুক্ত উপাদানগুলো দেখা যায়। এগুলোই নগর ঞ্চল থেকে তাকে আলাদা করে। আর এই বৈশিষ্ট্যগুলোর কারণেই গ্রামীণ সমাজকে অন্যান্য সমাজ থেকে আলাদা মনে হয় ।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/