গ্রামীণ অর্থনীতি কাকে বলে?

অথবা, গ্রামীণ অর্থনীতি কী?
অথবা, গ্রামীণ অর্থনীতি বলতে কী বুঝ?
অথবা, গ্রামীণ অর্থনীতি সম্পর্কে সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
অর্থনীতি হচ্ছে এমন একটি বিষয়, যা জাতিসমূহের সম্পদের সমৃদ্ধি ও কারণ অনুসন্ধান করে । অন্যভাবে বলায়, সম্পদের উৎপাদন ও তা বণ্টনের ব্যবহারিক বিজ্ঞানই হলো অর্থনীতি। এ অর্থনীতির বিভিন্ন ভৌত অবকাঠামোর ভিত্তিকে যে দু’ভাগে ভাগ করা হয়, গ্রামীণ অর্থনীতি তার মধ্যে অন্যতম।
গ্রামীণ অর্থনীতি (Rural economy) : সাধারণত গ্রামীণ অবকাঠামোকে কেন্দ্র করে যেসব অর্থনৈতিক কার্যকলাপ সংঘটিত হয় তার সমষ্টিকে গ্রামীণ অর্থনীতি বলে। অন্যভাবে বলা যায়, গ্রামের জনগণের অর্থনৈতিক জীবনের পূর্ণাঙ্গ চিত্রই হচ্ছে গ্রামীণ অর্থনীতি। বস্তুত কৃষিজাত দ্রব্য বিশেষভাবে বিভিন্ন প্রকার মৎস্যচাষ, গবাদিপশুসহ অন্যান্য গ্রামীণ দ্রব্যসামগ্রীর উৎপাদন, বিপণন এবং তৎসম্পর্কিত আর্থসামাজিক ব্যবস্থা গ্রামীণ অর্থনীতির অন্তর্ভুক্ত। আর এসব বিষয় বা ব্যবস্থাকে ঘিরেই গ্রামীণ অর্থনীতির কাঠামো গড়ে উঠে।বাংলাদেশ একটি গ্রামপ্রধান দেশ। কৃষি এদেশের অর্থনীতির মূলভিত্তি । বাংলাদেশের গ্রামীণ অর্থনীতি তথা জাতীয় অর্থনীতি কৃষি ও কৃষির সাথে সংশ্লিষ্ট অর্থনৈতিক কর্মকাণ্ডকে কেন্দ্র করে আবর্তিত। বাংলাদেশের গ্রামাঞ্চলে, বেকারত্ব, ভূমির ত্রুটিপূর্ণ বণ্টন, শিক্ষা, স্বাস্থ্য, পরিবহন ও যোগাযোগ ব্যবস্থার সমস্যা প্রভৃতি বহু সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানের উপর দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন নির্ভরশীল। গ্রামীণ অর্থনীতির আওতায় এসব গ্রামীণ সমস্যা সমাধানের প্রচেষ্টা চালানো হয়। তাই এদেশে গ্রামীণ অর্থনীতির উন্নয়ন ও বিকাশের সাথে জাতীয় অর্থনীতির উন্নয়ন সম্পৃক্ত।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, গ্রামীণ অর্থনীতি বলতে গ্রামের জনগণের অর্থনৈতিক জীবনের পূর্ণাঙ্গ চিত্রকে বুঝায়। বাংলাদেশ গ্রামপ্রধান দেশ। এদেশের শতকরা ৭৬ জনই গ্রামে বসবাস করে এবং এদের জীবিকার প্রধান উৎস হচ্ছে কৃষি । আর এ কারণেই কৃষিকে গ্রামীণ অর্থনীতির চালিকাশক্তি হিসেবে চিহ্নিত করা হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/