বাংলাদেশের গ্রাম-সমাজের প্রকৃতি নির্ণয় কর।

অথবা, বাংলাদেশের গ্রাম সমাজের প্রকৃতি উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের গ্রাম সমাজের প্রকৃতি বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের গ্রাম সমাজের বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের গ্রাম সমাজের বৈশিষ্ট্য সম্পর্ক সংক্ষেপে লিখ।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশ একটি গ্রামপ্রধান দেশ। এদেশের অর্থনীতি, রাজনীতি, সমাজ ও সংস্কৃতির মূলভিত্তি হচ্ছে গ্রাম। বাংলাদেশের গ্রাম বাঁচলে বাংলাদেশ বাঁচবে। বাংলাদেশের সমাজ মূলত কৃষি সমাজ এবং গ্রামই হলো এ সমাজের মৌলিক সামাজিক সংগঠন।
বাংলাদশের গ্রাম সমাজের প্রকৃতি : বাংলাদেশের গ্রাম সমাজের যে প্রকৃতির পরিচয় আমরা পাই তা নিম্নে তুলে ধরা হলো :
১. কৃষি নির্ভরতা : ২০১১ সালের আদমশুমারির তথ্যানুযায়ী বাংলাদেশের মোট জনসংখ্যার শতকরা ৭৬.৭০ ভাগ গ্রামে বাস করে। তাদের প্রধান জীবিকা হচ্ছে কৃষিকাজ। নিজের বা অন্যের খামারে ভূমিহীনরা শ্রম বিক্রয় করে কৃষি ও অকৃষিখাতে । গ্রামবাসীর আয় কম এবং জীবনমান অতি সাধারণ ।
২. পরিবার কাঠামো : বাংলাদেশের গ্রামে এখনো যৌথ পরিবার প্রথার প্রাধান্য পরিলক্ষিত হয় এবং সুদৃঢ় পারিবারিক বন্ধন গ্রামীণ মানুষের জীবনকে বিশেষ ভূমির মালিকানা পারিবারিক আইনে নির্ধারিত হয় এবং কৃষিকাজ পারিবারিক শ্রমের মাধ্যমে পরিচালিত হয়।
৩. ধর্মীয় মূল্যবোধ : বাংলাদেশের সমাজে ধর্মীয় মূল্যবোধ অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছে। তন্মধ্যে গ্রামীণ সমাজে এর গুরুত্ব ও ভূমিকা আরো বেশি। সামাজিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে বাংলাদেশের গ্রামে ধর্মের গুরুত্ব ও ব্যবহার অত্যন্ত বেশি ।
৪. জনসংখ্যা : অদ্যাবধি বাংলাদেশ একটি গ্রামপ্রধান দেশ। এদেশের অধিকাংশ লোক গ্রামে বাস করে। তাই জনসংখ্যার বৃদ্ধির হারও গ্রামেই বেশি। বাংলাদেশের গ্রামীণ জনসংখ্যার একটি বিশাল অংশ গ্রাম ছেড়ে শহরে স্থানান্তরিত হয়।
৫. শিক্ষা : বাংলাদশের শিক্ষার হার বৃদ্ধি পেলেও তা তুলনামূলকভাবে গ্রামে কম। গ্রামীণ মহিলাদের মধ্যে এর হার আরো কম। গ্রামে সরকারি প্রাথমিক বিদ্যালয়কে কেন্দ্র করেই এ কার্যক্রমটি পরিচালিত হয়।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের গ্রামীণ সমাজ অনেক দিক থেকেই আলাদা ও তাৎপর্যপূর্ণ। এগুলো শহরাঞ্চলের সাথে পার্থক্যের সৃষ্টি করে।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/