গ্রামীণ সমাজবিজ্ঞানের সংজ্ঞা দাও ।

অথবা, গ্রামীণ সমাজবিজ্ঞানের ব্যাখ্যা দাও।
অথবা, গ্রামীন সমাজবিজ্ঞান কী?
অথবা, গ্রামীণ সমাজাবিজ্ঞান বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
গ্রামীণ সমাজবিজ্ঞান সমাজবিজ্ঞানের একটি শাখা। গ্রামের জীবন ও তার সমস্যাসমূহের আলোচনার প্রেক্ষাপটকে নিয়েই গ্রামীণ সমাজবিজ্ঞানের জন্ম হয়েছে। গ্রামীণ সমাজবিজ্ঞানের উৎপত্তির পূর্বেও বিভিন্ন বিজ্ঞান গ্রাম সমাজের সমস্যাসমূহ আলাদাভাবে জানার চেষ্টা করেছে। কিন্তু ঐসব বিজ্ঞান গ্রামীণ সমস্যা সমাধানের ক্ষেত্রে তেমন কোনো সন্তোষজনক ফল বয়ে আনতে পারে নি। তাই গ্রাম্য সমাজকে ব্যাপকভাবে অধ্যয়নের প্রয়োজনে গ্রামীণ সমাজবিজ্ঞান নামে একটি আলাদা বিজ্ঞানের জন্ম হয়েছে।
গ্রামীণ সমাজবিজ্ঞানের সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী গ্রামীণ সমাজবিজ্ঞানকে নানাভাবে সংজ্ঞায়িত করার প্রয়াস পেয়েছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা তুলে ধরা হলো :
লোরি নেলসন (Lowry Nelson) বলেছেন, “Rural sociology is the description & analysis of groups of various kinds as they exist in the rural environment.” অর্থাৎ, গ্রামীণ পরিবেশের মধ্যে যেসব সামাজিক গোষ্ঠী অবস্থান করে তাদের বর্ণনা ও বিশ্লেষণই হচ্ছে গ্রামীণ সমাজবিজ্ঞান।
অর্থাৎ, ডি. স্যান্ডারসন (D. Sanderson)। তাঁর মতে, “Rural sociology is the sociology of life in the rural environment.” অর্থাৎ, গ্রামীণ পরিবেশে সামাজিক জীবনের আলেখ্যই হচ্ছে গ্রামীণ সমাজবিজ্ঞান। তিনি আরও বলেছেন, “Rural sociology is the description & analysis of rural institutions.” গ্রামীণ প্রতিষ্ঠান ও গোষ্ঠীসমূহের বর্ণনাই হচ্ছে গ্রামীণ সমাজবিজ্ঞান । এ. আর. দেশাই (A. R. Desai) বলেছেন, “Rural sociology is the science of the laws of the development of rural society.” অর্থাৎ, যে বিজ্ঞান গ্রাম সমাজের উন্নয়ন সম্পর্কে আলোচনা করে তাই গ্রামীণ সমাজবিজ্ঞান।
এফ. এস চ্যাপিন (F. S. Chapin) বলেছেন, “The sociology of rural life is a study of rural population, rural social organization & the rural social processes operative in rural society.” গ্রাম জীবনের সমাজবিজ্ঞান বলতে গ্রামের জনসংখ্যা, সমাজ সংগঠন, গ্রামীণ সামাজিক প্রক্রিয়া যা গ্রামীণ সমাজের অন্তর্গত
তারই অধ্যয়নকে বুঝায় ।
উপসংহার : উল্লিখিত সংজ্ঞাগুলোর প্রতি দৃষ্টিপাত করলে এ কথা সহজেই বলা যায়, গ্রামীণ সমাজবিজ্ঞান গ্রাম সমাজের আয়নাস্বরূপ। সমাজবিজ্ঞানের যে শাখায় গ্রাম সমাজের সংগঠন, কাঠামো, প্রক্রিয়া, এর মৌলিক সামাজিক ব্যবস্থাসমূহ এবং পরিবর্তন বৈজ্ঞানিক পদ্ধতিতে আলোচনা ও বিশ্লেষণ করে, তাই গ্রামীণ সমাজবিজ্ঞান। অর্থাৎ, Rural sociology is the scientific study of rural society.

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/