গ্রামীণ কোন্দল কী?

অথবা, গ্রামীণ কোন্দল বলতে কি বুঝ?
অথবা, গ্রামীণ কোন্দল কাকে বলে?
অথবা, গ্রামীণ কোন্দলের সংজ্ঞা দাও।
অথবা, গ্রামীণ কোন্দলের ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
গ্রামীণ কোন্দলের অন্যতম কারণ হলো রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতা প্রতিষ্ঠা। আয় ও ক্ষমতার ব্যবধান গ্রামীণ জীবনে কোন্দলের সৃষ্টি করে। এ কোন্দল ব্যক্তিতে ব্যক্তিতে, গোষ্ঠীতে গোষ্ঠীতে আবার এক গ্রামের সাথে অন্য গ্রামের চলতে পারে। কোনো কোনো কোন্দল বংশানুক্রমিকভাবেও চলতে পারে। গ্রামের প্রভাবশালী ব্যক্তি বা ব্যক্তিবর্গ নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য কোন্দলের সৃষ্টি করে। ঘোলা পানিতে মাছ ধরার কুৎসিত খেলায় তারা। মেতে উঠে।
গ্রামীণ কোন্দল : গ্রামীণ জীবনে পারস্পরিক সহযোগিতা ও সম্প্রীতির বন্ধন বেশি। সেখানে মানুষ একে অপরের জন্য সর্বদা নিবেদিত। রাষ্ট্রীয় কাঠামোর অংশ হিসেবে প্রতিটি গ্রামের নিজস্ব পরিচিতি ও বৈশিষ্ট্য আছে। মানুষ এখানে সুখে শান্তিতে বসবাস করার জন্য কলহ বিবাদ এড়িয়ে চলার চেষ্টা করে। গ্রামে শান্তিপূর্ণ অবস্থানের পাশাপাশি কলহ বিবাদেরও উৎপত্তি ঘটে। গ্রাম সমাজে কোন্দলের ঘটনা নতুন কিছু নয়। কোন্দল গ্রামের শান্তিশৃঙ্খলা ভঙ্গ করে, গ্রামের শান্তিপূর্ণ জীবনকে বিষিয়ে তোলে।
প্রামাণ্য সংজ্ঞা : গ্রামীণ কোন্দল সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন প্রকার মতামত ব্যক্ত করেছেন। নিম্নে এ বিষয়ে আলোচনা করা হলো :
পিটার জে. বাট্রসি (Peter J. Bertocci) তাঁর গবেষণায় দেখিয়েছেন যে, গ্রামের রাজনীতিতে এসব কোন্দল প্রভাব বিস্তার করে । তিনি কোন্দলকে ‘পরমাণুগত দ্বন্দ্ব’ (Atomistic conflict) হিসেবে উল্লেখ করেছেন। নিচডাস (Nichdas) এর মতে, “কোন্দল এক ধরনের রাজনৈতিক প্রক্রিয়া। কোন্দল বলতে তিনি গ্রামে আধিপত্য বিস্তারের এক ধরনের কৌশল বা প্রচেষ্টা বলে অভিহিত করেছেন।” বেইলি (Baily) বলেছেন, “গ্রামের উন্নয়নমূলক কর্মকাণ্ড কোন্দলের সৃষ্টি করে। তিনি একে গ্রামীণ রাজনীতিতে উন্নয়নমূলক কর্মকাণ্ডের একটি ফল হিসেবে বিবেচনা করেছেন।” মারডক (Murdock) বলেছেন, “পারস্পরিক প্রতিযোগিতা থেকে কোন্দলের সূত্রপাত হয়। ভৌগোলিক, আঞ্চলিক, জাতিভিত্তিক গোষ্ঠীগুলো যখন নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য প্রতিযোগিতা শুরু করে তখন অনিবার্য ফলস্বরূপ কোন্দলের সৃষ্টি হয়।”
বি. কে. জাহাঙ্গির (B. K. Jahangir) বলেছেন, “গ্রামীণ কোন্দল শ্রেণি সংগ্রামের ফল।” Class in itself থেকে class for itself এ রূপান্তরিত হওয়ার ক্ষেত্রে কোন্দলের সৃষ্টি হয়। তিনি মানুষের সচেতনতা বৃদ্ধির সাথে সাথে কোন্দলের যোগসূত্র স্থাপন করেছেন।”
আরিয়ান্স এবং বুর্ডেন (Areans and Buerden) দম্পতি বাংলাদেশের একটি গ্রামে কোন্দলের উপর গবেষণা করেন। তিনি দেখান যে গ্রামের এলিট শ্রেণি সেখানে মোট আবাদযোগ্য জমির অর্ধেক দখল করে আছে। জমির ভোগ দখলকে কেন্দ্র করে সেখানে কোন্দলের উদ্ভব হয়।
জি. ডি. উড় এবং হামজা আলভি (G. D. Wood & Hamza Alavi) মনে করেছেন, গ্রামের এলিট গ্রুপ নিজেদের স্বার্থ উদ্ধারের জন্য কোন্দলের সৃষ্টি করে। তাঁরা গবেষণায় দেখিয়েছেন যে, একই জাতিগোষ্ঠীর মধ্যে এ ধরনের কোন্দলের উদ্ভব হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, মানুষ কখনো কখনো নিজেদের ক্ষমতা প্রদর্শনের জন্য সামান্য বিষয়কে কেন্দ্র করে কোন্দলে মেতে উঠে। কোন্দল সমাজ জীবনের স্বাভাবিক প্রত্যাশাকে বিঘ্নিত করে। তাই কোন্দল কারও কাম্য নয়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/