কেস গ্রহণ কী?

অথবা, কেস গ্রহণ বলতে কী বুঝ?
অথবা, কেস গ্রহণ সম্পর্কে লিখ।
অথবা, কেস গ্রহণের সংজ্ঞা দাও ।
অথবা, কেস গ্রহণের পরিচয় দাও।
অথবা, কেস গ্রহণের ধারণা লিখ।
উত্তর।৷ ভূমিকা :
সমস্যা সমাধানে সমাজকর্মীর একটি গুরুত্বপূর্ণ কাজ হলো কেস গ্রহণ। কেস গ্রহণের মাধ্যমে সমাজকর্মীরা মূলত সমস্যা সমাধানের দিকেই অগ্রসর হন।
কেস গ্রহণ : শিক্ষার্থীরা মাঠকর্ম অনুশীলনে এজেন্সিতে সংস্থাপনের পর সংস্থার তত্ত্বাবধায়ক বা কর্মকর্তা তাকে নির্দিষ্ট কেস দিয়ে থাকে। অনেক সময় শিক্ষার্থী নিজেই কেস সংগ্রহ করেন। এক্ষেত্রে সেবা প্রদানই মুখ্য উদ্দেশ্য। এজন্য শিক্ষার্থী সাহায্যার্থীর প্রতি আন্তরিক হোন। তবে শিক্ষার্থী তার কাজ করতে বিভিন্ন বাধার সম্মুখীন হয়।
শিক্ষানবিস সমাজকর্মী সাহায্যার্থীকে সেবা নিতে আগ্রহী করে তোলে। এ কাজে সাহায্যার্থীকে অনুপ্রেরণাদান করে এবং সাহায্যার্থীর ব্যক্তিসত্তাকে বিবেচনায় আনেন। সাহায্যার্থীদের জন্য কেস গ্রহণ কষ্টকর হলেও কেস ব্যবস্থাপনায় এর গুরুত্ব অত্যধিক। অন্যদিকে, ব্যবস্থাপনায় এজেন্স থেকে সেবা প্রদান বাধ্য করা হয়। কেস গ্রহণ ও সেবা প্রদান করতে গিয়ে মাঠকর্মীকে বিভিন্ন সমস্যা মোকাবিলা করা একটি স্বাভাবিক ঘটনা। তাই কেস গ্রহণ তথা সাহয্যার্থীকে গ্রহণ করার মধ্য দিয়ে কেস ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালনা করতে হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, শিক্ষার্থীরা কোনো প্রতিষ্ঠানে মাঠকর্ম অনুশীলন করতে গিয়ে সমস্যাগ্রস্ত কোন ব্যক্তিকেই মূলত কেস হিসেবে গ্রহণ করে থকে। এক্ষেত্রে কেস গ্রহণের যৌক্তিকতা নিরূপণ করতে হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/