কেস ব্যবস্থাপনা কী?

অথবা, কেস ব্যবস্থাপনা বলতে কী বুঝ?
অথবা, কেস ব্যবস্থাপনার পরিচয় দাও।
অথবা, কেস ব্যবস্থাপনার সংজ্ঞা দাও।
অথবা, কেস ব্যবস্থাপনার সম্পর্কে লিখ।
অথবা, কেস ব্যবস্থাপনার ধারণা লিখ।
অথবা, কেস ব্যবস্থাপনা বলতে কী বুঝায়?
উত্তর।৷ ভূমিকা :
সমাজকর্মে সমস্যা সমাধানের ক্ষেত্রে কেস ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ কাজ হিসেবে বিবেচিত। কেস ব্যবস্থাপনার মাধ্যমে সমস্যা সমাধানের প্রাথমিক পদক্ষেপ গ্রহণ করা হয়ে থাকে।
কেস ব্যবস্থাপনা : মাঠকর্ম অনুশীলনে সমাজকর্মের ছাত্রছাত্রীরা সমাজকর্মের জ্ঞানকে বাস্তবে সমস্যা সমাধানের নিমিত্তে প্রয়োগ করে থাকে। এক্ষেত্রে শিক্ষার্থীরা শিক্ষানবিস সমাজকর্মী হিসেবে সমস্যাগ্রস্ত ব্যক্তির (Client) সমস্যা সমাধানে প্রচেষ্ট চালায়। এজন্য লক্ষ্যভুক্ত Client কে গ্রহণ করে তার কেস ব্যবস্থাপনা করে থাকে।
কেস ব্যবস্থাপনা বলতে সাহায্যার্থী বা সমস্যাগ্রস্ত ব্যক্তির সেবাদান প্রক্রিয়ায় তত্ত্বাবধান, পরিকল্পনা ও সার্বিকভাবে দায়িত্ব পালনকে বুঝায়।সমাজকর্ম অভিধানের সংজ্ঞানুযায়ী, “A Procedure to plan, seek, and monitor services from different social agencies and staff on behalf of a client.” অর্থাৎ, সাহায্যার্থীর পক্ষ থেকে বিভিন্ন সামাজিক ও জনশক্তি যে পরিচলনা, অনুসন্ধান ও নিরীক্ষণ প্রক্রিয়া অবলম্বন করে তাকে বুঝায়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, কেস ব্যবস্থাপনা সাহায্যার্থীকে সাহায্য প্রদানে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।কেস ব্যবস্থাপনার ক্ষেত্রে কতিপয় কার্যাবলি সম্পাদন করতে হয়। এসব কার্যক্রম সম্পদনার উপর এর সফলতা নির্ভরশীল। এক্ষেত্রে সাহায্যার্থীকে গ্রহণ, সাক্ষাৎকার, লিপিবদ্ধকরণ, দায়িত্ব পালন, প্রেরণ প্রভৃতি কার্যক্রম বাস্তবায়ন করতে হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%aa%e0%a6%9e%e0%a7%8d%e0%a6%9a%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ae%e0%a6%be%e0%a6%a0%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a8/