‘আশা’য় মাঠকর্ম অনুশীলনের ক্ষেত্রগুলো বর্ণনা কর।

অথবা, ‘আশা’য় ব্যবহারিক প্রশিক্ষণ ক্ষেত্র সম্পর্কে আলোচনা কর।
অথবা, ‘আশা’য় মাঠকর্ম অনুশীলনের পরিধিসমূহ আলোচনা কর।
অথবা, আশায় ব্যবহারিক প্রশিক্ষণের পরিধিসমূহ বিশ্লেষণ কর।
উত্তর।৷ ভূমিকা :
ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠান হিসেবে আশা গণদারিদ্র্য বিমোচনে ব্যাপক ভূমিকা রেখে যাচ্ছে। আশার উল্লেখযোগ্য বর্তমান কর্মসূচির মধ্যে ক্ষুদ্রঋণ ও সঞ্চয় কর্মসূচি, ক্ষুদ্র ব্যবসায়ে ঋণদান কর্মসূচি ব্যবসায়িক ঋণদান কর্মসূচি, সেল কর্মসূচি এবং দারিদ্র্য বিমোচন কর্মসূচি উল্লেখযোগ্য। এসব কর্মসূচিতে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা তাদের নিজস্ব অবস্থান থেকে ভূমিকা রাখতে পারে।
আশায় ব্যবহারিক প্রশিক্ষণ : নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো:
১. ক্ষুদ্রঋণ কর্মসূচি : আশা ক্ষুদ্রঋণের মাধ্যমে দেশের দারিদ্র্য বিমোচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে যাচ্ছে। আশার ক্ষুদ্রঋণ প্রকল্প দরিদ্র জনগোষ্ঠীর জীবনে ইতিবাচক পরিবর্তন আনয়নে সহায়তা করছে। আশা থেকে লোকজন আয়বর্ধনমূলক কাজের জন্য ঋণ পায় যা পরিবারের আয় বৃদ্ধিতে সহায়তা করে। আশার ঋণ কর্মসূচির সুফল মূলত গ্রাম ও শহরের নারীগোষ্ঠী ভোগ করে থাকে। ঋণ কর্মসূচির মূল উদ্দেশ্য হচ্ছে সাহায্যার্থীর পরিবার ও সমাজে ক্ষমতায়ন (Empowerment) । আশা ক্ষুদ্র ঋণ কার্যক্রমে জনগণকে অধিকতর সম্পৃক্ত করার ক্ষেত্রে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা তাদের নিজস্ব অবস্থানে তাদের ভূমিকা রাখতে পারে।
২. সঞ্চয় : আশার একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি হলো সঞ্চয় কর্মসূচি। এই সঞ্চয় কর্মসূচি অধিকতর ফলপ্রসূ করার জন্য মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা আশার সদস্যদের উদ্বুদ্ধ করতে পারে।
৩. ক্ষুদ্র ব্যবসায় কর্মসূচি : আশা ক্ষুদ্র ব্যবসায়ীদেরকে লোন সুবিধা দিয়ে থাকে। এটি দারিদ্র্য বিমোচন ও আয় বৃদ্ধিতে সহায়তা করে এবং মানুষের জীবনমানের উন্নয়ন ঘটায়। এ ক্ষুদ্র ব্যবসায় কর্মসূচিতে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা তাদের নিজস্ব অবস্থানে তাদের ভূমিকা রাখতে পারে। তারা ক্ষুদ্র ব্যবসায়ে কিভাবে ঋণের টাকা ব্যবহার করবে, কিভাবে ঋণের টাকা পরিশোধ করবে ইত্যাদি বিষয়ে সুবিধা গ্রহণকারীদের সহায়তা করতে পারে।
৪. ক্ষুদ্র উদ্যোগ ঋণ কর্মসূচি : আশা ক্ষুদে সংগঠক বা উদ্যোক্তাদের মাঝেও ঋণ বিতরণ করে থাকে।এক্ষেত্রে ক্ষুদে সংগঠক বা উদ্যোক্তা যাতে তাদের ঋণের সঠিক ব্যবহার করতে পারে সে ব্যাপারে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা যথাযথ প্রশিক্ষণ প্রদানের ব্যাপারে সহায়তা করতে পারে।
৫. অতি দরিদ্রদের ঋণ প্রদান : আশা আয়বর্ধনমূলক কার্যাবলির ক্ষেত্রে অতি দরিদ্রদেরকেও ক্ষুদ্রঋণ দিয়ে থাকে। আশার এ ঋণ যাতে ঋণগ্রহীতারা সঠিকভাবে সঠিক খাতে ব্যবহার করতে পারে সেক্ষত্রে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা সাহায্য করতে পারে।
৬. ঋণ বিমা : ‘নিরাপদ জীবনের নিশ্চয়তা’ এই দর্শনের ভিত্তিতে আশা তার সদস্যদের জন্য ঋণ বিমা কর্মসূচি চালু করেছে। প্রতি হাজারে এ বিমার জন্য প্রিমিয়াম হলো ৩ টাকা। মৃত গ্রহীতার পরিবার এ সুবিধা পেয়ে থাকে। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণার্থীরা আশার সদস্যদের এ বিমা কর্মসূচিতে সম্পৃক্তকরণের ক্ষেত্রে উদ্বুদ্ধ করতে পারে।
উপসংহার : উপর্যুক্ত ভূমিকা ছাড়াও মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা সংস্থার বিভিন্ন দুর্বলতা খুঁজে বের করতে পারে। এসব দুর্বলতা কাটিয়ে উঠার ক্ষেত্রেও তারা তাদের সুপারিশ প্রদান করতে পারে। অন্যদিকে এজেন্সি থেকে অর্জিত জ্ঞান সমাজকর্মে ব্যবহার করা যায় কি না সে সম্পর্ক েও তারা তাদের মতামত ব্যক্ত করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/