ইউসেপ বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকাসমূহ বর্ণনা কর ।

অথবা, ইউসেপ বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকাসমূহ আলোচনা কর।
উত্তর।৷ ভূমিকা :
ইউসেপ বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকা রাখার যথেষ্ট সুযোগ রয়েছে।তাছাড়া সেখান থেকে শিক্ষার্থীদের জানারও রয়েছে অনেক কিছু।
ইউসেপ বাংলাদেশে মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকা : নিম্নে ইউসেপ বাংলাদেশ মাঠকর্ম অনুশীলনকারীর ভূমিকা আলোচনা করা হলো :
১. শিক্ষা কার্যক্রম : ইউসেপ বাংলাদেশ জাতীয় উন্নয়নে শিক্ষা প্রসারের মাধ্যমে ভূমিকা রেখে চলেছে। ২০০২ সালের তথ্যানুযায়ী, ইউসেপ বাংলাদেশ ঢাকা, খুলনা ও চট্টগ্রামে ৩০টি সাধারণ স্কুল পরিচালনা করছে। এসব স্কুলে শিক্ষার মান বৃদ্ধিকল্পে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা শিক্ষার মান বৃদ্ধিকল্পে তাদের ভূমিকা রাখতে পারে। তাছাড়া তারা এসব স্কুলে ভর্তির ব্যাপারেও তারা সহযোগিতা করতে পারে।
২. টেকনিক্যাল ট্রেনিং কার্যক্রম : ইউসেপ বাংলাদেশের টেকনিক্যাল স্কুলগুলোতে ১৫টি ট্রেড চালু রয়েছে। এগুলো হচ্ছে- অটোমেকানিক, ওয়েল্ডিং অ্যান্ড ফেব্রিকেশন, ওয়েল্ডিং অ্যান্ড ম্যাচিনিস্ট, ইলেকট্রনিক্স, রেফ্রিজারেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং, অফসেট প্রিন্টিং, ইন্ডাস্ট্রিয়াল উড ওয়ার্কিং, ইন্ডাস্ট্রিয়াল স্যুইং অপারেটিং, ইন্ডাস্ট্রিয়াল উলনিটিং অপারেটিং গার্মেন্টস ফিনিশিং অ্যান্ড কোয়ালিটি কন্ট্রোল, ইন্ডাস্ট্রিয়াল গার্মেন্টস মেশিন মেকানিক, টেক্সটাইল স্পিনিং, টেক্সটাইল ওয়েল্ডিং, টেক্সটাইল নিটিং ও অফসেট প্রিন্টিং। উপর্যুক্ত ট্রেনিংগুলোতে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা কিশোর-কিশোরীদের সমাজকর্মের জ্ঞান ও দক্ষতা কাজে লাগিয়ে সাহায্য করতে পারে।
৩. প্যারা ট্রেড প্রশিক্ষণ : ইউসেপ বাংলাদেশ প্যারা ট্রেড প্রশিক্ষণ কেন্দ্রে ৫টি কোর্সে প্রশিক্ষণ প্রদান করে।এগুলো হলো : ১.ইলেকট্রিক হাউজ ওয়্যারিং অ্যান্ড ডেকোরেশন, ২. এমব্রয়ডারি অ্যান্ড চুমকি ফিটিং, ৩. সাইনবোর্ড অ্যান্ড ব্যানার রাইটিং, ৪. স্কিন প্রিন্টিং এবং টেইলরিং। উল্লেখ্য ইউসেপ বাংলাদেশের এসব প্যারা ট্রেড কোর্সগুলো দেশের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ। মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা ইউসেপ বাংলাদেশের প্যারা ট্রেড প্রশিক্ষণ কার্যক্রমকে ফলপ্রসূ করে তোলার ক্ষেত্রে অবদান রাখতে পারে। তাছাড়া এ প্রশিক্ষণ সম্পর্কে মাঠকর্ম অনুশীলনকারীরা নিজেদের জ্ঞান বৃদ্ধি করতে পারে এবং সমাজকর্মে সংযোজনের সুপারিশ করতে পারে।
৪. ইউসেপ ট্রেনিং সেল : ১৯৯০ সালের অক্টোবর থেকে ইউসেপ ট্রেনিং সেল স্থাপনের মাধ্যমে ইউসেপ বাংলাদেশ তার কর্মীদের প্রশিক্ষণের ব্যবস্থা করে যাচ্ছে। এক্ষেত্রেও মাঠকর্ম অনুশীলনকারীরা তাদের ভূমিকা রাখতে পারে।
৫. শিশু অধিকার বিষয়ক কার্যক্রম : আজকের শিশুরাই আগামী দিনে বড় হয়ে দেশ পরিচালনায় অংশগ্রহণ করবে।তাই শিশুদের অধিকার রক্ষা করা জরুরি। ইউসেপ বাংলাদেশ শিশুদের অধিকার রক্ষায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । শিশু অধিকার বিষয়ক কার্যক্রম জোরদারকরণে মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা ভূমিকা রাখতে পারে।
উপসংহার : উপর্যুক্ত ভূমিকা ছাড়াও মাঠকর্ম অনুশীলনকারী বা ব্যবহারিক প্রশিক্ষণকারীরা সংস্থার বিভিন্ন দুর্বলতা খুঁজে বের করতে পারে। এসব দুর্বলতা কাটিয়ে উঠার ক্ষেত্রেও তারা তাদের সুপারিশ প্রদান করতে পারে। অন্যদিকে তারা ইউসেপ বাংলাদেশ থেকে অর্জিত জ্ঞান সমাজকর্মে ব্যবহার করা যায় কি না সে সম্পর্কেও তারা তাদের মতামত ব্যক্ত করতে পারে।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/