আমলাতন্ত্রের সংজ্ঞা দাও ।

অথবা, আমলাতন্ত্র কী?
অথবা, আমলাতন্ত্র কাকে বলে?
অথবা, আমলাতন্ত্র বলতে কী বুঝ?
অথবা, ‘আমলাতন্ত্র’ ধারণাটি ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
আধুনিক রাষ্ট্রীয় ব্যবস্থাকে আমলাতন্ত্র থেকে পৃথক করা যায় না। অর্থাৎ আধুনিক রাষ্ট্রের সকল কার্য আমলাতন্ত্রের মধ্য দিয়ে পরিচালিত হয়। প্রখ্যাত জার্মান সমাজবিজ্ঞানী ম্যাক্স ওয়েবার আমলাতন্ত্র ধারণার প্রথম প্রাতিষ্ঠানিক রূপ প্রদান করেন। আধুনিক রাষ্ট্র ব্যবস্থায় আমলাতন্ত্র রাষ্ট্রের উন্নয়নে ভূমিকা রাখে। বাংলাদেশের উন্নয়ন
প্রক্রিয়ায় আমলাতন্ত্রের ভূমিকা আলোচনা প্রসঙ্গে আমলাতন্ত্র সম্পর্কে আলোচনা প্রয়োজন ।
আমলাতন্ত্র : ব্যুৎপত্তিগত অর্থে ইংরেজি ‘Bureaucracy’ শব্দটি ফরাসি শব্দ ‘Bureau’ এবং গ্রিক শব্দ ‘Kratein’ এ দুটি শব্দ থেকে উদ্ভূত হয়েছে। ‘Bureau’ অর্থ ‘দফতর’ এবং ‘Kratein’ অর্থ শাসনব্যবস্থা। সুতরাং, Bureaucracy বলতে দফতর নির্ভর শাসনব্যবস্থাকে বুঝায়। অর্থাৎ, আমলাতন্ত্র বলতে নিযুক্ত কর্মচারীগণের এক বৃহদায়তন সংগঠনকে বুঝায়, যারা সরকারের উদ্দেশ্য বাস্তবায়নের জন্য সুব্যবস্থিতভাবে পরস্পর সম্পর্কযুক্ত থেকে কাজ করে।
প্রামাণ্য সংজ্ঞা : আমলাতন্ত্র সম্পর্কে বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানীর মতামত নিম্নে উল্লেখ করা হলো : প্রফেসর ফিফনার এবং প্রেসটাস (Prof. Pfiffner & Presthus) বলেছেন, “Bureaucrcy is the systematic
organization of tasks and individuals into a pattern which can effectively attain the end of effort.” (Pfiffner & Presthus, Public Administration, Page no.-40)
প্রফেসর হারম্যান ফিনার (Prof. Herman Finer) এর মতে, “The civil service is a body of officials permanent, paid and skilled.”
এফ. এম. মার্কস (F. M. Marx) এর মতে, “আমলাতন্ত্র হচ্ছে একটি বিশেষ ধরনের সংগঠন এবং সরকারি প্রশাসন পরিচালনার ক্ষেত্রে এটা একটি সাধারণ পদ্ধতি।” অধ্যাপক গার্নার বলেছেন, “এককথায় সরকারের সিদ্ধান্ত ও নীতিমালা নির্ধারণে এবং সাধারণভাবে সরকার পরিচালনায় নিয়োজিত কর্মচারীগণই আমলা নামে অভিহিত।” আমলাতন্ত্রের জনক Max Weber এর মতে, “কমবেশি প্রত্যেকটি বড় সংগঠনই আমলাতন্ত্রের নামান্তর।”
উপসংহার : পরিশেষে বলা যায় যে, আমলাতন্ত্র বলতে সরকারি স্থায়ী বেতনভুক্ত কর্মচারীর সমষ্টিকে বুঝায়, যারা উন্মুক্ত প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে নিযুক্ত এবং তারা নীতিনির্ধারণ থেকে শুরু করে নীতিগুলোকে বাস্তবে কার্যকরী করে থাকে।