আদর্শ আমলাতন্ত্র কী? আদর্শ আমলাতন্ত্রের বৈশিষ্ট্য লিখ ।

অথবা, আদর্শ আমলাতন্ত্র কাকে বলে? আদর্শ আমলাতন্ত্রের বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, আদর্শ আমলাতন্ত্র বলতে কী বুঝ? আদর্শ আমলাতন্ত্রের বৈশিষ্ট্য তুরে ধর।
অথবা, আদর্শ আমলাতন্ত্র কী? আদর্শ আমলাতন্ত্রের চারিত্রিক বৈশিষ্ট্য বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
প্রশাসকবর্গকে অথবা প্রশাসনের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিবর্গকে ও প্রশাসন কার্যবিধি বুঝাতে আমলাতন্ত্র পদটি ব্যবহৃত হয়। বৃহৎ সাম্রাজ্যের শাসনব্যবস্থায় আমলাতন্ত্র সবিশেষ গুরুত্বপূর্ণ। তাছাড়া রাষ্ট্র ও রাজনৈতিক দলের ক্ষেত্রেও প্রত্যয়টি ব্যবহার করা হয়।
আদর্শ আমলাতন্ত্র : আমলাতন্ত্র সম্বন্ধে সর্বপ্রথম সুসংবদ্ধ আলোচনার সূত্রপাত করেন জার্মানি দার্শনিক ম্যাক্স ওয়েবার। তিনি আমলাতন্ত্রের যে স্বরূপ তুলে ধরেছেন, আমলাতন্ত্রের ইতিহাসে তা আদর্শ নমুনার আমলাতন্ত্র বা Ideal Type of Bureaucracy নামে সুপ্রসিদ্ধ। তবে ম্যাক্স ওয়েবারের আদর্শ নমুনার আমলাতন্ত্র সমালোচনার ঊর্ধ্বে উঠতে
পারেনি। প্রকৃতপক্ষে, আমলাতন্ত্রের বহুবিধ দুর্বল দিক বর্তমান। যেমন- আমলাতন্ত্রের একটি প্রধান ত্রুটি হলো জনসাধারণের প্রতি তাদের উদাসীন। আমলাতন্ত্রকে তাই অনেকে অমানবিক যন্ত্র আখ্যায় আখ্যায়িত করেছেন। সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের দীর্ঘসূত্রিতা ও অযথা কালক্ষেপণ বা হয়রানি আমলাতন্ত্রের আর একটি ত্রুটি। এ ধরনের বহুবিধ একটি আমলাতন্ত্রকে আদর্শতন্ত্রে রূপ দেওয়ার ক্ষেত্রে বড় প্রতিবন্ধক হয়ে দাঁড়িয়েছে। তবে আশার কথা এই যে, বিশ্বের সর্বত্রই এখন আমলাতন্ত্রের কদর লক্ষণীয় হয়ে দাঁড়িয়েছে। আমলাতন্ত্র মুখ্যত একটি আদর্শ সংগঠন হিসেবে প্রতিভাত হচ্ছে।
বৈশিষ্ট্য : আমলাতন্ত্রের আদর্শ নমুনাকে ধরে রাখতে হলে আমলাতন্ত্রকে নিম্নোক্ত বৈশিষ্ট্যের অধিকারী হতে হবে :
১. আমলারা সরকারি নীতি ও সিদ্ধান্ত বাস্তবায়ন করবেন। রাজনৈতিক প্রশাসকগণ এক্ষেত্রে সরকারি নীতিনির্ধারণ ও সিদ্ধান্ত গ্রহণ করবেন।
২. আমলারা নিরপেক্ষভাবে কাজ করবেন। দুর্নীতি ও স্বজনপ্রীতির ঊর্ধ্বে থেকে কঠোর নিয়মানুবর্তিতার মধ্যে আমলারা আবর্তিত হবেন।
৩.আমলারা হবেন স্থায়ী, দক্ষ ও বেতনভোগী সরকারি কর্মচারী।
৪. পদসোপানিক নীতি অনুসৃত হবে।
৫. আমলারা প্রশাসনিক জীবনব্যবস্থা থেকে ব্যক্তিজীবন ব্যবস্থাকে পৃথক রাখবেন। অর্থাৎ তারা থাকবেন নৈর্ব্যক্তিক।
৬. আমলারা নিয়োগ পাবেন যোগ্যতার ভিত্তিতে এবং পদন্নোতি নির্ভর করবে তাদের কর্মদক্ষতা, সাফল্য ও জ্যেষ্ঠতার নীতির উপর। এটি একপ্রকার জীবন বৃত্তি হিসেবে গৃহীত হবে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, ম্যাক্স ওয়েবারের মতে, উপর্যুক্ত বৈশিষ্ট্যগুলো আমলাতন্ত্রের উচ্চতর প্রশাসনিক প্রসাশনিক দক্ষতা সৃষ্টি করে।