মনোচিকিৎসা সমাজকর্মীর ৪টি ভূমিকা বর্ণনা কর।

অথবা, মনোচিকিৎসা সমাজকর্মীর ভূমিকাসমূহ তুলে ধর।
অথবা, মনোচিকিৎসা সমাজকর্মীর কার্যাবলি আলোচনা কর।
অথবা, মনোচিকিৎসা সমাজকর্মীর ভূমিকা উল্লেখ কর।
উত্তর৷। ভূমিকা :
সমাজকর্মকে বাস্তবে প্রয়োগ করার জন্য সাইকিয়াট্রিক সমাজকর্মীর ভূমিকা অত্যাবশ্যক।কেননা সাইকিয়াট্রিক সমাজকর্মী সমাজকর্মের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মানসিক সমস্যাগ্রস্তকে সুস্থ করে তুলতে সক্রিয় ভূমিকা পালন করেন। বংশগতি সমস্যা, গর্ভকালীন বা প্রসবকালীন জটিলতা, দাম্পত্য বিরোধ, পরিবেশের ভারসাম্যহীনতা, মাদকাসক্তি প্রভৃতি কারণে মানসিক স্বাস্থ্যের অবনতি ঘটে চলেছে। এ অবস্থায় মনোচিকিৎসা সমাজকর্মীর অপরিহার্যতা অনস্বীকার্য।
মনোচিকিৎসা সমাজকর্মীর ৪টি ভূমিকা : নিম্নে সাইকিয়াট্রিক সমাজকর্মীর ৪টি ভূমিকা আলোচনা করা হলো:
১. মানসিক সুস্থতা : মানসিক সমস্যা ব্যক্তির আর্থসামাজিক অবস্থার প্রেক্ষিতেই মূলত সৃষ্টি হয়। সাইকিয়াট্রিক সমাজকর্মী মানসিক অসুস্থ সাহাযার্থীকে কাউন্সেলিং ও সমাজকর্ম পদ্ধতি প্রয়োগ করে সুস্থ করতে বদ্ধপরিকর।
২. সামাজিক ভূমিকা পালন : মনোচিকিৎসা সমাজকর্মীর অন্যতম কাজ হলো মানসিক দিক থেকে বিপর্যস্ত ব্যক্তিকে সামাজিক ভূমিকা পালনে সক্ষম করে তোলা। এক্ষেত্রে তিনি চিকিৎসক ও মনোচিকিৎসককে সর্বতোভাবে সহায়তা করেন।
৩. সমস্যার প্রকৃত কারণ উদ্ঘাটন : মানসিকভাবে বিপর্যস্ত ব্যক্তির প্রকৃত কারণ উদ্ঘাটন করতে না পারলে সাহায্যার্থীকে সমস্যা মুক্ত করা সম্ভব নয়। এ অবস্থায় সাইকিয়াট্রিক সমাজকর্মী মানসিক সমস্যাগ্রস্তকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য ব্যক্তির সমস্যার প্রকৃত কারণ উদঘাটনের প্রচেষ্টা চালায়।
৪. ব্যক্তিগত, দলগত ও পারিবারিক সেবা প্রদান : মনোচিকিৎসা সমাজকর্মী সাহায্যার্থীকে মানসিক সমস্যা থেকে মুক্ত করার জন্য শুধু ব্যক্তিকেই সেবা দান করে না, পাশাপাশি প্রয়োজনে দলগত ও পারিবারিক সেবা প্রদান ও করে থাকে।কেননা মানসিক সমস্যার পেছনে দল বা পরিবার জড়িত থাকতে পারে।
উপসংহার : পরিশেষে বলা যায়, দিন দিন যে হারে মানসিক সমস্যা বাড়ছে তাতে সাইকিয়াট্রিক সমাজকর্মীর গুরুত্বও বেড়ে চলেছে। তাই মনোচিকিৎসা সমাজকর্মী সমাজকর্মের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মানসিক সমস্যাগ্রস্তদের সুস্থ করে তুলতে বদ্ধপরিকর।

https://topsuggestionbd.com/%e0%a6%a4%e0%a7%83%e0%a6%a4%e0%a7%80%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%ad%e0%a6%bf%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%95/