১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের কারণ ও ফলাফল আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

১৯৬৯ সালে বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক সম্প্রেক্ষে একটি গণঅভ্যুত্থান হয়েছিল, যা বিশেষভাবে পশ্চিম ও মাধ্যমিক শিক্ষার ক্ষেত্রে বৃদ্ধির দিকে মোড় নেয়েছিল। এই আন্দোলনের মূখ্য কারণের মধ্যে ছিল:

  1. শিক্ষার ভারপ্রাপ্তির অভাব: সময়ের সাথে বাড়ছিল ছাত্রছাত্রীর সংখ্যা, তবে শিক্ষার মাধ্যমে ভারপ্রাপ্তির সুযোগ ও মাধ্যমিক এবং পশ্চিম শিক্ষা সংস্থাগুলির মধ্যে অসমানতা ছিল। এই অসমানতা নিষ্ঠুর শিক্ষা নীতির বিরুদ্ধে ছাত্রছাত্রীরা আপাতত আগ্রহ প্রকাশ করতে থাকতে পারে।
  2. কর্মসংস্থানে আপাতত আবদ্ধতা: তারপরেও, আসমানতা ও বেতনে অসমতা, কর্মীদের মাধ্যমে পৌঁছে যাচ্ছিল। এই সমস্যার সমাধানের জন্য বেতন ও অন্যান্য আবাসন সুবিধা উন্নত করার দাবি করতে বিভিন্ন কর্মসংস্থানে আপাতত আবদ্ধতা প্রকাশ করা হয়েছিল।
  3. ছাত্রছাত্রীর সমর্থন: এই আন্দোলনে বিশেষভাবে সমর্থন প্রাপ্ত ছাত্রছাত্রীরা ছিলেন বাঙালির ছাত্রদল, যারা নিজেদের সমৃদ্ধি ও বিদ্যার্থী মানবাধিকার দখলের প্রতি সচেতন ছিলেন।

এই আন্দোলনের ফলাফলে কার্যক্রমে মোড় আনা হয়েছিল বিভিন্ন সমাজসেবা কর্মকাণ্ডে ও আমরা জানি যে, এটি পরবর্তীতে বাঙালি ছাত্রদলের নেতৃত্বে ভাষা আন্দোলনে উত্তর দিয়েছিল যা ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের দিকে একটি গুরুত্বপূর্ণ মোড় দিয়েছিল।