সাম্প্রদায়িকতার উদ্ভব ও বিকাশ আলোচনা কর।

রকেট সাজেশন
রকেট সাজেশন

সাম্প্রদায়িকতা বা সাম্প্রদায়িক বৈশিষ্ট্য মানে একটি বা একধরনের ধর্ম, বিশেষভাবে তার প্রতিনিধি প্রতিরূপ বা আচার-আচরণের সাথে সম্পর্কিত একটি সমাজের বৈশিষ্ট্যমূলক অংশ বোঝায়। সাম্প্রদায়িকতা প্রতিরূপ সম্প্রদায়, সাংঘবাদ, অথবা রাজনৈতিক সংঘবদ্ধতা হতে পারে। এটি একটি সমাজের কাঠামো, ব্যক্তির এবং সম্প্রদায়ের মধ্যে সংবাদ বা সাংঘাতিক বৈশিষ্ট্য উৎপন্ন করতে সক্ষম।

সাম্প্রদায়িকতার উদ্ভব এবং বিকাশ বিভিন্ন কারণে ঘটে যেতে পারে, এমনকি এটি একটি সীমানা অথবা সাংঘাতিক সৃষ্টি হতে পারে। সাম্প্রদায়িকতার উৎপত্তি হতে পারে ধর্ম, ভাষা, সাংস্কৃতিক পরম্পরা, অথবা রাজনৈতিক এবং সামাজিক পরিস্থিতিতে সৃষ্টি হতে পারে। সাম্প্রদায়িকতা প্রাচীন সময় থেকেই মানব সমাজের একটি পূর্বসৃষ্ট এবং প্রয়োজনীয় প্রতিরূপ হিসেবে থাকে।

সাম্প্রদায়িকতার বিকাশের সাথে সাথে সমাজের বিভিন্ন শ্রেণি, গোত্র, উপকুল, পর্যায় বা আরও বিশেষভাবে অভিজাতকে চিহ্নিত করতে শুরু হতে পারে। এটি সামাজিক বা সাংস্কৃতিক বৈশিষ্ট্যগুলির উৎপত্তি করতে পারে এবং তাদের মধ্যে সম্পর্ক ও বৃদ্ধি হতে পারে। এটি সময়ের সাথে সাথে বৃদ্ধি পায় এবং মনুষ্যের সমাজবাদে বা রাজনীতি বা আরও কিছু আধুনিক পরিস্থিতির পরিস্থিতির মধ্যে প্রতিস্থাপন হতে পারে।

সাম্প্রদায়িকতা একটি সমাজে সামাজিক যোগদান, সংস্কৃতি, এবং রাজনীতির বিকাশে প্রভাব ফেলতে পারে এবং এটি সামাজিক সংগঠনে একত্রে মানুষের অধিকার এবং দাবি সৃষ্টি করতে সহায়ক হতে পারে। তবে, এটি একইভাবে স