হিন্দু সম্প্রদায়ের প্রধান প্রধান ধর্মীয় উৎসবের বর্ণনা দাও।

অথবা, হিন্দু সম্প্রদায়ের দুটি প্রধান ধর্মীয় উৎসবের বর্ণনা দাও।
অথবা, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা ও জন্মাষ্টমীর বর্ণনা দাও।
অথবা, হিন্দু সম্প্রদায়ের প্রধান দুইটি উৎসবের নাম উল্লেখপূর্বক সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের সমাজে ধর্ম একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান (Institution)। এ দেশের মানুষ ধর্মের প্রতি গভীর অনুরাগী। বাংলাদেশে বিভিন্ন সময় বিভিন্ন ধর্মীয় সভ্যতার বিকাশ লক্ষ্য করা যায়। যুগ যুগ ধরে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় এ দেশে পরস্পর সম্প্রতি ও সৌহার্দ্যবোধ বজায় রেখে স্ব-স্ব ধর্ম পালন করে আসছে। হিন্দু সম্প্রদায়ের প্রধান প্রধান ধর্মীয় অনুষ্ঠানসমূহ :
১. দুর্গাপূজা (Durga Puja) : বাঙালি হিন্দুধর্মীয় লোকদের বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দুর্গাপূজাই প্রধান। বারো মাসে তেরো পার্বনের মধ্যে দুর্গাপূজা একটি সর্বজনীন ধর্মীয় অনুষ্ঠান। সাধারণত দুর্গাপূজা বলতে শারদীয় পূজাকেই বুঝানো হয়। বাংলাদেশে দুর্গাপূজার সময় সব হিন্দু সম্প্রদায় আনন্দে মেতে উঠে। আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠী তিথির সন্ধ্যায় পুরোহিত দুর্গাপূজার প্রাথমিক কাজ সমাধা করে তারপর রাত্রি প্রভাত হলে সপ্তমী, অষ্টমী ও নবমী তিথিতে যথারীতি দেবীর অর্চনা করে থাকে। এ সময় প্রতিদিন প্রসাদ বিতরণ, দরিদ্র সেবা ও আনন্দোৎসব হয়ে থাকে। দশমী তিথিতে ঘটে প্রতিমা বিসর্জন। ধুপ, দীপ, পাখা ইত্যাদির দ্বারা ভক্তেরা তাদের দেবীকে অশ্রুসজল চোখে বিদায় অভ্যর্থনা জানায়। তারপর আত্মীয়স্বজন, শত্রুমিত্র, বন্ধুবান্ধব নির্বিশেষে সবাই কোলাকুলির মাধ্যমে প্রীতি বিনিময় করে। এদিনে বড়দের শ্রদ্ধা ও ছোটদের আশীর্বাদ করা হয়।
২. জন্মাষ্টমী (Janmastami) : হিন্দুধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণ দ্বাপর যুগে ভাদ্র মাসের অষ্টমী তিথিতে এ পৃথিবীতে অবতীর্ণ হন। তাই এদিনটি শ্রীকৃষ্ণের জন্মদিন বা জন্মাষ্টমী নামে খ্যাত। এদিনে হিন্দুধর্মাবলম্বীরা উপবাস ব্রত পালন, জন্মাষ্টমীর শোভাযাত্রা আয়োজন, শ্রীকৃষ্ণের পূজা ও লীলাকীর্তন, গীতাযজ্ঞ, আলোচনা সভা ইত্যাদির আয়োজন করে থাকে। এছাড়া হিন্দু ধর্মাবলম্বীরা লক্ষ্মীপূজা, সরস্বতী পূজা, কালিপূজা, মনসাপূজা, শিবরাত্রি প্রভৃতি ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকে।
উপসংহার : পরিশেষে বলা যায়, হিন্দুধর্মের লোকজন বাংলাদেশের দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ভুক্ত। মুসলমানদের তুলনায় হিন্দু সম্প্রদায়ের ধর্মীয় উৎসব বেশি। এমনও বলা হয়, হিন্দুদের ‘বার মাসে তের পার্বণ’। হিন্দু
সম্প্রদায়ের উল্লেখযোগ্য ধর্মীয় উৎসবগুলোর মধ্যে দুর্গাপূজা, লক্ষ্মীপূজা, সরস্বতী পূজা, দোলযাত্রা, জন্মাষ্টমী, কালিপূজা, শিবরাত্রি অন্যতম।