হাওয়ায় হাওয়ায় ওড়ে ঘোরে হাতে হাতে মিছিলে পতাকা হয়ে বার বার রক্তাপ্লুত শার্ট।”- ব্যাখ্যা কর।

উৎস : ব্যাখ্যেয় অংশটুকু বাংলাদেশের প্রধান কবি শামসুর রাহমান বিরচিত ‘বার বার ফিরে আসে’ শীর্ষক কবিতা থেকে চয়ন করা হয়েছে।
প্রসঙ্গ : ঊনসত্তরের গণআন্দোলনে শহীদ আসাদের রক্তমাখা শার্টের স্মৃতিচারণ করে কবি আলোচ্য চরণ দুটি রচনা করেছেন।
বিশ্লেষণ : আমাদের মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতা হঠাৎ করে একদিনে আসেনি। ১৯৪৭ সালের দেশ বিভাগের পর এ খণ্ডটি ব্রিটিশ শাসনের হাত থেকে মুক্ত হয়ে পাকিস্তান ঔপনিবেশিক শাসনের খপ্পরে পড়ে। বর্বর পাকিস্তানি শাসকেরা শুরুতেই আমাদের ভাষার উপর আঘাত হানে। এদেশের দামাল ছেলেরা বুকের তাজা রক্ত রাজপথে ঢেলে মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষা করে। ভাষা আন্দোলনে রক্ত দানের মধ্য দিয়ে সূচনা হয় স্বাধিকার আন্দোলনের ঊনসত্তরে এদেশের দেশপ্রেমিক জনগণ স্বায়ত্তশাসনের দাবিতে রাস্তায় নামে। পাকিস্তানি শাসকেরা এ আন্দোলনকে বানচাল করতে গায়ের জোর প্রয়োগ করে। তারা জেল, জুলুম, নির্যাতন ও হত্যার পথ বেছে নেয়। তাদের রক্তচক্ষুকে অগ্রাহ্য করে আন্দোলন অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যায়। মারমুখী আন্দোলনকে দমাতে না পেরে বর্বর শাসকেরা জনতার মিছিলে গুলি চালায়। ঊনসত্তরের ২০ জানুয়ারি ঢাকার রাজপথে পুলিশের গুলিতে নিহত হন আসাদ। কিন্তু মিছিল থামেনি। আসাদের রক্তাপুত শার্টকে পতাকা বানিয়ে মিছিল এগিয়ে চলে। সারাদেশে ছড়িয়ে পড়ে আন্দোলন। এ আন্দোলনের চাপে শাসকগোষ্ঠী মাথা নোয়াতে বাধ্য হয়। জয় হয় জনতার।
মন্তব্য : শহীদ আসাদের রক্তাপুত শার্ট আমাদের স্মৃতিতে ভাস্বর। এ শার্ট আমাদের প্রেরণার উৎস।

https://topsuggestionbd.com/%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ab%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%86%e0%a6%b8%e0%a7%87-%e0%a6%95%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%ae/