একটি মায়ের চোখ থেকে করুণ প্লাবন মুছে যেতে না যেতেই আরেক মায়ের চোখ শ্রাবণের অঝোর আকাশ হয়ে যায়।” ব্যাখ্যা কর।

উৎস : ব্যাখ্যেয় অংশটুকু বাংলাদেশের প্রধান কবি শামসুর রাহমান বিরচিত ‘বার বার ফিরে আসে’ শীর্ষক কবিতা থেকে চয়ন করা হয়েছে।
প্রসঙ্গ : এখানে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অগণিত মায়ের কোল খালি হওয়া সম্পর্কে কবি চরণগুলো রচনা করেছেন চরণগুলো বেদনার অশ্রুদ্বারা নির্মিত।
বিশ্লেষণ : যে স্বাধীন সার্বভৌম বাংলাদেশে আমরা আজ বসবাস করছি এদেশটি হঠাৎ করে স্বাধীন হয়নি। কেউ স্বেচ্ছায় আমাদের স্বাধীনতা উপহার দেয়নি। ১৯৭১ সালের নয় মাসব্যাপী রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে। তারও আগে প্রায় দুই যুগ আমরা পাকিস্তানি ঔপনিবেশিক শাসন-শোষণের বিরুদ্ধে লড়াই করেছি। ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ আসাদ আমাদের স্বাধীনতা আন্দোলনের একটি মাইলফলক। শহীদ আসাদের রক্তাপ্লুত শার্ট আমাদেরকে শোষণের বিরুদ্ধে সোচ্চার করে তুলেছিল। বায়ান্ন থেকে শুরু করে একাত্তর পর্যন্ত এ দীর্ঘ সময় ঔপনিবেশিক শাসকেরা এদেশের লক্ষ লক্ষ মায়ের কোল খালি করেছে। যখনই আমরা আমাদের ভাষার কথা বলেছি, স্বায়ত্তশাসনের কথা বলেছি, স্বাধিকারের কথা বলেছি, স্বাধীনতার কথা বলেছি, মুক্তির কথা বলেছি তখনই আমাদের বুকে চালানো হয়েছে গুলি। স্বাধীনতা নামের এ অমূল্য রত্নটি লাভ করতে আমাদেরকে এক সাগর রক্ত ঢেলে দিতে হয়েছে। এসব আন্দোলনে একটি মায়ের চোখের অশ্রু শুকাতে না শুকাতে আর একটি মায়ের চোখে শ্রাবণের ধারা নেমে এসেছে।
মন্তব্য : রক্তে কেনা স্বাধীনতা আমাদের পরম শ্রদ্ধার বস্তু। এ স্বাধীনতাকে পাওয়ার জন্য লক্ষ লক্ষ মা তার সন্তানকে হারিয়েছে।

https://topsuggestionbd.com/%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%ab%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%86%e0%a6%b8%e0%a7%87-%e0%a6%95%e0%a6%ac%e0%a6%bf%e0%a6%a4%e0%a6%be-%e0%a6%b6%e0%a6%be%e0%a6%ae/