স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যাসমূহ উল্লেখ কর।

.
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের অসুবিধাগুলাে বর্ণনা কর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের বাধাগুলাে কী?
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের অন্তরায়গুলাে কী কী?
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের অসুবিধাসমূহ তুলে ধর।
অথবা, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যাগুলাে কী কী?
ভূমিকা :
স্থানীয় স্বায়ত্তশাসন বলতে একটি দেশের ক্ষুদ্র ক্ষুদ্র এলাকার জনসাধারণের প্রতিনিধি দ্বারা পরিচালিত স্ব-স্ব এলাকার শাসনব্যবস্থাকে বুঝায়। কেন্দ্রীয় শাসনের নিম্নস্তরে গ্রাম ও শহর এলাকার নানাবিধ স্থানীয় সমস্যা থাকে। প্রত্যেক এলাকার জনপ্রতিনিধি দ্বারা গঠিত স্থানীয় সংস্থা সংশ্লিষ্ট এলাকার স্থানীয় সমস্যাবলি সমাধানকল্পে বহুবিধ কাজ সম্পাদন করে।
স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের সমস্যাসমূহ : স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার আঞ্চলিক জনপ্রতিনিধিদের দ্বারা গঠিত ও পরিচালিত সরকার হলেও দায়িত্ব পালনের ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়। যেমন-
১, সকারের নিয়ন্ত্রণ : স্বায়ত্তশাসনের মূল কথাই হলাে স্ব-শাসন। অর্থাৎ তাদেরকে স্বাধীনভাবে তাদের প্রশাসন চালাতে দিতে হবে। কিন্তু বাস্তবে দেখা যায় সরকারি নিয়ন্ত্রণের বাড়াবাড়ি। এরা স্বশাসিত হলেও স্বাধীন নয়। তাদের নিয়ণে এসব সংস্থা পরিচালিত হয়। তবে অনেক সময় নিয়ন্ত্রণের পরিমাণ এত বেশী থাকে যে, এটা স্বায়ত্তশাসিত সরকার তা স্থানীয় সরকার তা বােঝা যায় না।
২. আর্থিক সমস্যা : আর্থিক সমস্যা স্বায়ত্তশাসিত সরকারের অন্যতম প্রধান সমস্যা। স্বায়ত্তশাসিত সরকারের আয়ের প্রধান উৎসই সরকারি অনুদান। কিন্তু তাদের কার্যক্রম পরিচালনার জন্য যে পরিমাণ অর্থের প্রয়ােজন কেন্দ্রীয় সরকার তা কখনই দেয় না। জনগণের উপর করারােপের ক্ষমতা থাকলেও এই সরকারগুলাে জনসমর্থন হারানাের ভয়ে বেশি করারােপ করে না। ফলে আর্থিক সমস্যা থেকেই যায়।
৩. রাজনৈতিক অস্থিরতা : দেশের রাজনৈতিক সংকট ও অস্থিরতা স্থানীয় স্বায়ত্তশাসনের প্রতি অনেক সময় মারাত্মক হুমকি হিসেবে দেখা দেয়। রাজনৈতিক কোন্দল, ঘন ঘন সরকার পরিবর্তন স্বায়ত্তশাসিত সরকারের উপর ব্যাপক প্রভাব বিস্তার করে। ঘন ঘন সরকার পরিবর্তন হলে স্থানীয় স্বায়ত্তশাসনের প্রভূত ক্ষতি হয়।
৪. স্থানীয় রাজনৈতিক কোন্দল : স্থানীয় রাজনৈতিক কোন্দল বা গ্রাম্য রাজনীতি স্থানীয় স্বায়ত্তশাসন এর অগ্রগতির পথে হুমকিস্বরূপ। সকলের সহযােগিতায় স্থানীয় প্রশাসনের উন্নয়ন সম্ভব। কিন্তু নির্বাচিত প্রতিনিধিদের হীনমন্যতা স্থানীয় স্বায়ত্তশাসনের জন্য মারাত্মক হুমকি।
৫. দুর্নীতি : আমাদের সমাজের সর্বক্ষেত্রে দুর্নীতি বিরাজমান। জাতীয় পর্যায় থেকে স্থানীয় পর্যায়ে দুর্নীতি ছড়িয়ে গেছে। স্থানীয় পর্যায়ের উন্নয়ন কার্যক্রমে দুর্নীতির প্রভাব উন্নয়নকে মারাত্মকভাবে বাধাগ্রস্ত করে।
উপসংহার : উপযুক্ত আলােচনার প্রেক্ষিতে বলা যায় যে, স্থানীয় স্বায়ত্তশাসিত সরকারের গুরুত্ব আমাদের দেশে অতিমাত্রায় থাকা সত্ত্বেও উপযুক্ত সমস্যাগুলাের জন্য স্থানীয় স্বায়ত্তশাসিত সরকার যথাযথভাবে বিকশিত হতে পারছে না।