সে ইহাকে কিছুতেই সত্য বলিয়া মানিয়া লইতে পারিল না।”- ব্যাখ্যা কর।

উৎস : আলোচ্য অংশটুকু প্রখ্যাত কথাসাহিত্যিক আবুল মনসুর আহমদ রচিত ‘আয়না’ গল্পগ্রন্থের অন্তর্গত ‘হুযুর কেবলা’ গল্প থেকে চয়ন করা হয়েছে।
প্রসঙ্গ : পীর সাহেবের বুজরুকির চরম পরাকাষ্ঠা পরিকল্পিত ‘মোরাকাবা’ অনুষ্ঠানের প্রতি এমদাদের অবিশ্বাসের বিষয়টি আলোচ্য মন্তব্যে প্রকাশ পেয়েছে।
বিশ্লেষণ : মুরিদানে গিয়ে প্রতিদিন যখন বিপুল খানাপিনা ও মজলিস-ওয়াজ চলছিল তখন একদিন হুযুর হঠাৎ করে ঘোষণা করলেন যে তিনি আর দু’একদিনের বেশি এ অঞ্চলে তশরিফ রাখবেন না। এ সংবাদে মুরিদেরা হা-হুতাশ করতে লাগল। একজন শাগরেদ সুফি সাহেবের ইশারায় হুযুরকে ‘কেরামতে নেসবতে বায়ান্নাস’ দেখিয়ে যাওয়ার অনুরোধ করল। পীর সাহেব এ অনুরোধ কবুল করলেন। সারাদিন আয়োজন চলল। রাতে মৌলুদ মহফেল বসল। মৌলুদ শেষে মোরাকেবার বৈঠক শুরু হলো। এ মোরাকেবায় হুযুর সুকৌশলে তাঁর প্রধান খলিফাকে বসতে হুকুম করলেন। এমদাদ নিজে মোরাকেবায় বসতে চাইলে পীর সাহেব এ প্রস্তাব হেসে উড়িয়ে দিলেন। এমদাদ মনে মনে ক্ষুব্ধ হলো। প্রধান খলিফা মোরাকেবায় বসলে অল্পক্ষণের মধ্যেই তার দেহে হযরতের রুহ প্রবেশ করানো হলো। খলিফার দেহ থর থর করে কাঁপতে লাগল। এক সময় সে টান টান হয়ে শুয়ে পড়লে হুযুর ঘোষণা করলেন যে, এবার সওয়াল করা যেতে পারে। একজন জ্যান্ত মানুষের দেহে কী করে মহানবী হযরত মুহম্মদ (স) এর রুহ্ প্রবেশ করানো যায় এমদাদ তা ভেবে পেল না। সে একটা বিষম ধাঁধায় পড়ে গেল। সে একে কোনক্রমেই সত্য বলে মেনে নিতে পারল না। প্রচণ্ড সন্দেহের দোলায় দুলতে লাগল এমদাদ।
মন্তব্য : পীর সাহেব আয়োজিত মোরাকেবা অনুষ্ঠানটিকে এমদাদ অসৎ উদ্দেশ্যে অনুষ্ঠিত ও পূর্বকল্পিত বলে সন্দেহ করায় একে সত্য বলে মানতে পারল না।

https://topsuggestionbd.com/%e0%a6%b9%e0%a7%81%e0%a6%af%e0%a7%81%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%87%e0%a6%ac%e0%a6%b2%e0%a6%be-%e0%a6%97%e0%a6%b2%e0%a7%8d%e0%a6%aa-%e0%a6%86%e0%a6%ac%e0%a7%81%e0%a6%b2-%e0%a6%ae%e0%a6%a8%e0%a6%b8/