সুশীল সমাজের ২টি ভূমিকা আলোচনা কর ।

অথবা, রাষ্ট্র ব্যবস্থায় সুশীল সমাজের ভূমিকা আলোচনা কর।
অথবা, সুশীল সমাজের ২টি ভূমিকা সংক্ষেপে উল্লেখ কর।
অথবা, সুশীল সমাজের ২টি ভূমিকা সংক্ষেপে ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
বর্তমান বিশ্বব্যাপী Civil society বা সুশীল সমাজ প্রত্যয়টি ব্যাপকভাবে আলোচিত হচ্ছে। গণতান্ত্রিক ব্যবস্থা সংরক্ষণ, যথার্থ উন্নয়ন আনয়ন, সামাজিক সচেতনতা ও শিক্ষা বৃদ্ধি তথা সার্বিকভাবে রাষ্ট্র যন্ত্রকে অধিক কার্যকরী ও ফলপ্রসূ করতে সুশীল সমাজ অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিশ্বব্যাপী গণতন্ত্রায়ন প্রক্রিয়া ত্বরান্বিত হওয়ার সাথে সাথে এ সমাজের প্রয়োজনীয়তা ও গুরুত্ব দ্রুতভাবে বাড়ছে। রাষ্ট্রকে জনকল্যাণকামী রাষ্ট্রে পরিণত করার ক্ষেত্রে সুশীল সমাজের ভূমিকার কোনো বিকল্প নেই ।
সুশীল সমাজের ভূমিকা : নিম্নে সুশীল সমাজের ২টি ভূমিকা আলোচনা করা হলো :

  1. The fourth brance of the state : আধুনিক গণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাষ্ট্রীয় ক্ষমতা আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগ এ তিন বিভাগের মধ্যে বণ্টিত। রাষ্ট্রের এ তিন বিভাগের বাইরে অনানুষ্ঠানিকভাবে সুশীল সমাজ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ একটি উপাদান হিসেবে কাজ করে যথার্থ জনকল্যাণমূলক রাষ্ট্র প্রতিষ্ঠা ও পরিচালনায় সহায়তা করে।
  2. Enhancing the quality of governance : আধুনিক গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম মূল দর্শন হলো মানুষের কল্যাণের জন্য রাষ্ট্র নিবেদিত থাকবে। আর মানুষের কল্যাণের ক্ষেত্রে রাষ্ট্র তার দায়িত্ব যথাযথভাবে পালন করছে কি না তা পর্যালোচনার মাধ্যমে সরকারকে সুপারিশ ও পরামর্শ প্রদান করে, আবার কোনো কোনো ক্ষেত্রে সরকারকে কোনো সংস্কার বা মঙ্গলজনক কাজ করতে বাধ্য করে। তারা জনস্বার্থ সংশ্লিষ্ট সকল বেসরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও অনুরূপ কাজ করে। এসব কাজের মাধ্যমে তারা সরকারি ও বেসরকারি উভয় ক্ষেত্রেই যথার্থ ব্যবস্থাপনা, পরিচালনা ও সেবাপ্রদান নিশ্চিতকরণে ভূমিকা রাখে ।
    উপসংহার : উপর্যুক্ত আলোচনা শেষে বলা যায়, জনগণের যথার্থ ও সার্বিক কল্যাণের ক্ষেত্রে সুশীল সমাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তবে অনেক ক্ষেত্রে রাজনৈতিক উপদল ও সুবিধাপ্রাপ্ত বা ভোগী গোষ্ঠী সুশীল সমাজের কর্মকাণ্ডে ব্যাঘাত সৃষ্টি করে তাদের হীন স্বার্থ চরিতার্থ করার জন্য। তাই এক্ষেত্রে সুশীল সমাজের ভূমিকা আরো জোরদার করা প্রয়োজন ।