সুফিবাদের উৎসগুলো কি?

উত্তর ভূমিকা : ইসলাম ধর্ম প্রচার সুফি সাধকদের গুরুত্বপূর্ণ একটি কাজ। বাংলাদেশে প্রথম শান্তিপূর্ণভাবে সুফি সাধকেরাই ইসলাম প্রচার করেন। আরব, ইরাক, ইরান, পারস্য, খোরাসান, ইয়েমেন, মধ্য এশিয়া ও উত্তর ভারত থেকে সুফিসাধকগণ বাংলায় আগমন করেন। ইসলাম প্রচারের উদ্দেশ্যে তাদের অনেকে একাকী এ দূরদেশে পাড়ি দিয়েছেন, আবার অনেকে নিজের অনুচরবর্গসহ এ অজ্ঞাত, অপরিচিত দেশে বসতিও স্থাপন করেন। নিম্নে সুফিবাদের উৎস বা উৎপত্তি সম্পর্কে সংক্ষেপে বর্ণনা করা হলো :
সুফিবাদের উৎস বা উৎপত্তি : ‘সুফি’ নাম বা শব্দটি ইসলামে মরমিবাদ ও সাধু পুরুষদের নামের সঙ্গে জড়িত। এই সুফি নামের উৎপত্তি সম্পর্কে বিভিন্ন মতভেদ আছে।
১. সুফিবাদের উৎস বা উৎপত্তি সম্পর্কে অধ্যাপক ম্যাসিগনোঁ বলেন, সুফিবাদ বা মরমিবাদী আন্দোলন এসেছে আদিম মুসলমানদের অতিরিক্ত কঠোর সংযমের প্রত্যক্ষ উত্তরাধিকারসূত্রে এবং এর উৎপত্তি ঘটেছে কোরআন থেকে ও রাসূলুল্লাহ (স.) এর অভ্যাস ও আচার-আচরণ থেকে।”
২. কোনো কোনো পণ্ডিতের মতে, “সুফি” কথাটি উৎপত্তি আরবি-শব্দ ‘সাফা’ অর্থাৎ পবিত্রতা থেকে। তাদের মতে, সুফিরা ‘সুফ’ নামক এক প্রকার মোটা পশমি কাপড় পরিধান করতেন।”
৩. আর এক দলের মতে, ‘সুফ’ অর্থাৎ শ্রেণি বা একটি বিশেষ শ্রেণি থেকে সুফি শব্দটির উদ্ভব।
৪. তাদের মতে, যারা আল্লাহর অধিকতর নিকটবর্তী তারাই সুফি নামে পরিচিত। তবে মতভেদ যাই থাকুক না কেন হিজরি দ্বিতীয় শতকে সুফি নামটির ব্যবহার শুরু হয়। সুফিরা কোরআন থেকে অনুপ্রেরণা লাভ করে। তারা কোরআনের কিছু কিছু বাণী ব্যাখ্যা করেন গুপ্তজ্ঞানের উৎসরূপে।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সুফি দরবেশগণ মূলত সুফিবাদের মাধ্যমে বাংলাদেশে ইসলামের প্রচার ও প্রসার
করেছিলেন। প্রকৃত প্রস্তাবে তারাই বাংলাদেশে ইসলামি জীবন বিধান ও মুসলিম সভ্যতার প্রকৃত মশালবাহী। ইসলামের মহান
আদর্শে অনুপ্রাণিত হয়ে বিধর্মীদের মধ্যে সত্যধর্ম প্রচার ও মানবতার সেবায় নিজেদের উৎসর্গ করার জন্যই এসব সুফি দরবেশ আরব ও মধ্য এশিয়ার দূর-দূরান্ত থেকে সুদূর বাংলায় আগমন করেন এবং ইসলাম প্রচার করেন।

https://topsuggestionbd.com/%e0%a6%9a%e0%a6%a4%e0%a7%81%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a5-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc-%e0%a6%b8%e0%a7%81%e0%a6%b2%e0%a6%a4%e0%a6%be%e0%a6%a8%e0%a6%bf-%e0%a6%86/