সালিশ কী?

অথবা, গ্রাম্য সালিশের স্বরূপ ব্যাখ্যা কর।
অথবা, সালিশ কাকে বলে?
অথবা, সালিশ বলতে কী বুঝ?
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশের গ্রামাঞ্চলে বসবাসকারী ক্ষুদ্রধর্মী অভিজন শ্রেণিই গ্রামে ক্ষমতাবান, গ্রামীণ ক্ষমতা কাঠামোর শীর্ষে তাদের অবস্থান। গ্রামীণ ক্ষমতা কাঠামোর রূপরেখা তৈরি হয় গ্রামীণ উৎপাদন যন্ত্র, প্রশাসন ও বিচার ব্যবস্থায় কারা প্রভাব বিস্তার করবে, কিভাবে কর্তৃত্বের বিকাশ ঘটবে এবং ক্ষমতার যেসব উপাদান তা নির্ধারণ করবে সে উপাদানসমূহের সমন্বয়ে। অনানুষ্ঠানিক সংগঠন সালিশ গ্রামীণ ক্ষমতা কাঠামোর অন্যতম উপাদান ও নির্ধারক।
সালিশ : আরবি শব্দ ‘ছালাছা’ থেকে বাংলা সালিশ শব্দটির উৎপত্তি হয়েছে। আরবিতে শব্দটির অর্থ হচ্ছে তিন। অর্থাৎ, ছালাছা শব্দ দ্বারা তৃতীয় ব্যক্তি বা তৃতীয় পক্ষকে নির্দেশ করা হয়। আবার সালিশের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Arbitration (বা An arbitrator)। অনেক সময় Mediationও উল্লেখ করা হয়, যার অর্থ হচ্ছে মধ্যস্থতা। সুতরাং, সালিশ
বলতে দুইপক্ষের বিদ্যমান দ্বন্দ্ব বা কলহ নিরসনকল্পে তৃতীয় পক্ষের মধ্যস্থতা করার প্রচেষ্টা বা প্রক্রিয়া। সহজ, ন্যায়বিচারের সহায়ক, আধুনিক, অর্থের অপচয়হীন, কম সময়ে সম্পন্ন হয় এমন ঘরোয়া বিচার ব্যবস্থার নামই সালিশ, যেখানে সন্তোষজনক রায় পেয়ে দু’টি পক্ষই খুশি হয় । গ্রাম্য সালিশ হচ্ছে মধ্যস্থতাকারী একটি অনানুষ্ঠানিক সংগঠন, যা সমাজের নেতা এবং স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নেতাদের সমন্বয়ে গঠিত। (বাংলাদেশের পরিবর্তনশীল কৃষি কাঠামো, হেলাল উদ্দিন খান আরেফিন পৃ. ৪০)
কিন্তু বাংলাদেশের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে সালিশের গ্রহণযোগ্য কোনো সংজ্ঞা নেই। কারণ এখানে অহরহ গ্রাম্য সালিশের নামে চলে প্রহসন (Farce, in the name of arbitration)। তাই সালিশের সংজ্ঞা ব্যক্তি, সমাজ বা গোষ্ঠীভেদে ভিন্নতর।
উপসংহার : আলোচনার পরিশেষে বলা যায় যে, সালিশ মূলত একটি মধ্যবর্তী সংগঠন যা গ্রামীণ সমাজব্যবস্থায় বিভিন্ন কোন্দল বিশৃঙ্খলা নিরসনে কাজ করে থাকে। গ্রামীণ সমাজে সালিশ একটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/