নগরায়ণ বলতে কী বুঝায়?

অথবা, নগরায়ণকে তুমি কিভাবে বিশ্লেষণ করবে?
অথবা, নগরায়নের বর্ণনা দাও।
অথবা, নগরায়ণ কাকে বলে?
অথবা, নগলায়ণের সংজ্ঞা দাও ।
অথবা, নগরায়ণ কী?
উত্তর৷ ভূমিকা :
নগরায়ণকে বর্তমান বিশ্বের উন্নয়নের অন্যতম সূচক হিসেবে চিহ্নিত করা হয়। আধুনিক সভ্যতার কেন্দ্রবিন্দু হিসেবে নগরকে বিবেচনা করা হয়। বর্তমান বিশ্বে দু’টি ধারায় নগরায়ণ ঘটছে। একটি উন্নত বিশ্বের নগরায়ণ অপরটি উন্নয়নশীল বিশ্বের নগরায়ণ। যে কোনো দেশের অর্থনৈতিক উন্নয়নের সাথে নগরায়নের সুস্পষ্টভাবে প্রত্যক্ষ সম্পর্ক বিদ্যমান। বাংলাদেশের নগরায়নের সাথে তৃতীয় বিশ্বের নগরায়ণ অনেকটাই সাদৃশ্যপূর্ণ। তাই বাংলাদেশ প্রেক্ষিতে নগরায়ণ বিকাশের প্রতিবন্ধকতাসমূহ আলোচনা করলেই তৃতীয় বিশ্বের নগরায়ণ সম্পর্কে আলোচনা করা হয়ে যাবে।
নগরায়ণ (Urbanization) : এককথায় বলা যায় যে, শহরে প্রত্যেকটি জিনিসের উন্নয়নকে নগরায়ণ বা Urbanization বলা হয়। নিম্নে নগরায়ণ সম্পর্কিত বিভিন্ন সমাজবিজ্ঞানীর মতামত প্রদান করা হলো :
শাব্দিক অর্থে নগরায়ণ : ১৯৩৮ সালে শিকাগো বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানী অধ্যাপক Louis Writh সর্বপ্রথম Urbanization প্রত্যয়টি ব্যবহার করেন। নগরায়নের ইংরেজি প্রতিশব্দ ‘Urbanization’ যা ল্যাটিন শব্দ ‘Urbas’ হতে এসেছে। ‘Urbas’ বলতে রোমানরা রোমের ‘নগর সভ্যতাকে’ বুঝিয়েছেন।
জনতাত্ত্বিক (Demographic) সংজ্ঞা : নির্দিষ্ট সময়ে নগর জনসংখ্যার উন্নয়ন বা বৃদ্ধিকে ‘Urbanization’ বা নগরায়ণ বলা হয়।
প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী নগরায়ণ সম্পর্কে বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উল্লেখ করা হলো :
কার্ল মার্কস (Karl Marx) এর মতে, “গ্রামীণ সমাজ থেকে নগর সমাজে স্থানান্তরিত হওয়াই হচ্ছে নগরায়ণ।” ডব্লিউ. এস. থমসন (W. S. Thomson) এর মতে, “প্রধানত কৃষিভিত্তিক সম্প্রদায় ছেড়ে প্রশাসনিক, ব্যবসায় বাণিজ্য কিংবা কোনো কারণে আরও বৃহত্তর সম্প্রদায়ের দিকে জনসাধারণের গমনাগমনকে নগরায়ণ বলে।” এমিল ডুর্খেইম (Emile Dunheim) এর মতে, “যান্ত্রিক সংহতি থেকে জৈবিক সংহতিতে পদার্পণই নগরায়ণ ।” ম্যাক্স ওয়েবার (Max Weber) এর মতে, “নগরায়ণ হচ্ছে প্রথাগত সমাজ থেকে যৌক্তিক সমাজে উত্তরণ।” নেল এন্ডারসন (Nel Anderson) তাঁর ‘The Urban Community’ গ্রন্থে বলেন, “নগরায়ণ মানুষের চিন্তা, ব্যবহার ও মূল্যবোধের পরিবর্তন সাধন করে।” জন জোডরাসী (John Tzodrazny) তাঁর ‘D ctionary of Social Science’ গ্রন্থে বলেন, “গ্রামীণ জীবনযাত্রা থেকে শহর রূপ পরিগ্রহ করা কিংবা শহরে লোকসংখ্য র ক্রমশ বৃদ্ধিকে নগরায়ণ বুঝায়।” এ্যালান বি. মাউন্ট জয় (Alan B. Mount Joy) বলেন, “নগরায়ণ হচ্ছে আধুনিকায়নের সূচক। অথনৈতিক উন্নয়ন ও বৃদ্ধির চিহ্ন এবং সমগ্র বিশ্ব শুধু নগরায়নের দিকেই ধাবিত হয়েছে।” (Urbanization is an indicator of modernization, the sign of growth and economic progress. The whole world is moving towards a more urban existence.) [The Sociology of Third World; 1983; 162] অকৃষিভিত্তিক কর্মকাণ্ড পুঞ্জীভূতভাবে গড়ে উঠায় নগরের উদ্ভব ঘটেছে। উদ্ভূত ও নগরের বিকাশ সাধনই নগরায়ণ ।
উপসংহার : পরিশেষে বলা যায়, নগরায়ণ একটি প্রক্রিয়া, যার ফলে মূলত কৃষিনির্ভর গ্রামীণ জীবনব্যবস্থা থেকে মানুষের শিল্প ও বাণিজ্যভিত্তিক শহরের জীবন ব্যবস্থার উত্তরণ ঘটে। অতি প্রাচীনকাল থেকে এ প্রক্রিয়া চলে আসছে। আরও বলা যায় যে, নগরায়ণ মানবসমাজের একটি বিশেষ স্বাভাবিক প্রক্রিয়া ও পরিণতি। নগরীর একটি বিকাশমূলক ঘটনাই হচ্ছে নগরায়ণ। কারণ এর মাধ্যমে সমাজের অতি প্রয়োজনীয় জিনিসের বিকাশ ঘটে। শেষ কথায় বলা যায়, “নগরের ক্রমোন্নতিকে নগরায়ণ বলে আখ্যায়িত করা যায়।”

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/