বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের প্রকৃতি সংক্ষেপে লিখ ।

অথবা, বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের বৈশিষ্ট্য উল্লেখ কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের প্রধান প্রধান বৈশিষ্ট্য বর্ণনা কর।
অথবা, বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের প্রকৃতি উল্লেখ কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজ সদা পরিবর্তনশীল। এ সমাজ পরিবর্তনের সাথে সাথে গ্রামীণ সমাজের ক্ষমতা বা ক্ষমতা কাঠামো ও নেতৃত্বের ধরনও পরিবর্তিত হয়। তাই গ্রামীণ সমাজে কৃষি কাঠামোর পরিবর্তনের সাথে সাথে গ্রামীণ নেতৃত্বের কাঠামোতেও পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।
বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের প্রকৃতি : বাংলাদেশের গ্রামীণ নেতৃত্বের ক্ষমতা কাঠামো ও নেতৃত্বের প্রকৃতি নিম্নরূপ :
১. ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বার : গ্রামীণ সমাজের ক্ষমতা কাঠামোর শীর্ষ পর্যায়ে রয়েছেন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারগণ। তারা গ্রামীণ সম্প্রদায়ের ভোটে নির্বাচিত হন। গ্রামের সাধারণ মানুষের সাথে রাষ্ট্রের সম্পর্ক প্রতিষ্ঠায় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । গ্রামীণ সালিশ দরবারেও এদের ভূমিকা বেশ প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ।
২. গ্রামীণ মোড়ল বা মাতব্বর : অধিকাংশ গ্রামে এক বা একাধিক গ্রাম প্রধান, মোড়ল, মাতব্বর থাকেন। এছাড়া থাকেন ধনিক শ্রেণির নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, যারা গ্রামীণ সালিশ কমিটির সদস্য থাকেন। এরা গ্রামীণ নেতৃত্বের বিশেষ প্রভাব রাখেন।
৩. রাজনৈতিক ক্ষমতার অধিকারী ব্যক্তিবর্গ : গ্রামীণ সমাজে এমন অনেক পরিবার থাকে যারা অধিক জমির মালিক নয় । কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের সাথে জড়িত থাকায় তারা গ্রামীণ নেতৃত্বে অংশগ্রহণ করে।
৪. সমাজসেবী ও বিচক্ষণ ব্যক্তিবর্গ : গ্রামীণ সমাজের নেতৃত্বে সমাজসেবী ও বিচক্ষণ ব্যক্তিদের ভূমিকাও কম নয়। গ্রামের সাধারণ মানুষের রোগ ও বিপদাপদে তারা নিঃস্বার্থভাবে এগিয়ে আসেন এবং সদুপদেশ দিয়ে থাকেন।
৫. সাধারণ গ্রাম সদস্য : গ্রাম সমাজের ক্ষমতা কাঠামোতে সাধারণ গ্রাম সদস্যদের শুধু উপস্থিতি আছে, কিন্তু প্রভাব নেই । এরা গ্রামের কোনো সালিশ বিচারে উপস্থিত হয় না। হলেও নীরব ভূমিকা পালন করে।
উপসংহার : পরিশেষে বলা যায়, বাংলাদেশের গ্রামীণ নেতৃত্ব বহুবিধ উপাদান দ্বারা প্রভাবিত হয়।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/