সাম্রাজ্যবাদ বলতে কী বুঝ?

অথবা, সাম্রাজ্যবাদের সংজ্ঞা দাও।
অথবা, সাম্রাজ্যবাদ কী?
অথবা, ‘সাম্রাজ্যবাদ’ ধারণাটি ব্যাখ্যা কর।
অথবা, সাম্রাজ্যবাদ কাকে বলে?
উত্তর৷ ভূমিকা : ‘
Globalization’ এর ধারণা নতুন কোনো ধারণা নয়। এ ধারণা অতীতে ছিল এখনও আছে এবং ভবিষ্যতেও থাকবে। তবে প্রকৃতিগত ভিন্নতা আছে। আর প্রকৃতিগত ভিন্নতা থেকে অতীতে যাকে ঔপনিবেশিক আধিপত্য বিস্তার করা বুঝাত তা এখন নাম পরিবর্তন করে নতুনরূপে আত্মপ্রকাশ করেছে। তবে বৈশিষ্ট্যগত দিক থেকে অতীত সাম্রাজ্যবাদের যে ধরন ছিল তা এখন নেই। এখন আছে বাজার দখলের প্রতিযোগিতা।
সাম্রাজ্যবাদ (Imperialism) : সাধারণ অর্থে সাম্রাজ্যবাদ বলতে বিদেশি শাসন ও অত্যাচারকে বুঝায়। অর্থাৎ স্বদেশী ছাড়া বিদেশি শক্তি কর্তৃক কোনো দেশে বা রাজ্যে সাম্রাজ্য স্থাপন করলেই তাকে সাম্রাজ্যবাদ বলা হয়। উপনিবেশের জনগণের মতামতের কোনো মূল্য না দিয়ে স্বৈরাচারী পদ্ধতিতে ক্ষমতা প্রয়োগ করাকে সাম্রাজ্যবাদ বলা হয়।
সাম্রাজ্যবাদ সম্পর্কে মরিস জুলিয়াস বন বলেন, “Imperialism is a policy aims at creating organizing sing and maintaining an empire that is a state of vast size composed of various more or lessমdistant national units and subject to a single centralized will.”
রিচার্ড স্টালিং এর ভাষায়, “By definition imperialism establishes a government by strongers. Alin rule is the hallmark of empire. The key delousing for the imperial colony are male by persons,
processes and institutions foreign to the colony.”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায়, সাম্রাজ্যবাদ হচ্ছে কোনো রাষ্ট্র কর্তৃক অন্য রাষ্ট্রের সার্বভৌমত্ব হরণ করা। সাম্রাজ্যবাদকে পৃথিবীর বিভিন্ন উন্নত দেশ অতীতে জাতীয় নীতি রূপায়নের একটি মাধ্যম
হিসেবে প্রয়োগ করেছে। সাম্রাজ্যবাদ পুঁজিবাদী ব্যবস্থার অগ্রগতি, উপনিবেশিক সাম্রাজ্য প্রতিষ্ঠা এবং প্রসারের সাথে অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।