সামাজিক শ্রেণির সংজ্ঞা দাও।

অথবা, সামাজিক শ্রেণি বলতে কি বুঝ?
অথবা, সামাজিক শ্রেণি কী?
অথবা, সমাজিক শ্রেণি কাকে বলে?
অথবা, সামাজিক শ্রেণি সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর।
উত্তর৷ ভূমিকা :
কোন সমাজই শ্রেণিহীন নয়, সব সমাজেরই শ্রেণি কাঠামো রয়েছে। পৃথিবীর সকল মানবসমাজের ন্যায় আমাদের বৃহত্তর গ্রামীণ সমাজেই ধনীগরিব, উঁচুনিচু শ্রেণি বিদ্যমান। এসব শ্রেণি একদিনে সৃষ্টি হয়। বহু বছরের আবর্তন ও বিবর্তনের ফল হচ্ছে আমাদের আজকের সমাজ। গ্রামীণ সহজসরল জীবনের মাঝে ধর্মভিত্তিক শ্রেণিবিভাগকে কেন্দ্র করে অভিজাত শ্রেণি গড়ে উঠেছিল প্রাচীনকালে। ক্রমান্বয়ে এর পরিবর্তন হয়ে গ্রামীণ মানুষের জীবনধারার মান নির্ণয়ের পর্যায়ে এসেছে।
শ্রেণি বা সামাজিক শ্রেণি : ‘শ্রেণি’ শব্দটি বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়ে থাকে। স্বভাবতই শ্রেণির কোনো সংক্ষিপ্ত ও সর্বজনগ্রাহ্য সংজ্ঞার অবতারণা করা সম্ভব নয়। মানবসমাজে কালের প্রবাহে শ্রেণি সম্পর্কে ধারণার পরিবর্তন হয়েছে। তাছাড়া সমাজব্যবস্থার কাঠামোরও রদবদল ঘটে। বিভিন্ন সমাজতত্ত্ববিদ ভিন্ন ভিন্ন দিক থেকে সামাজিক শ্রেণির সংজ্ঞা দিয়েছেন।
অধ্যাপক ম্যাকাইভার ও পেজ (R. M. Maciver & C. H. Page) তাঁদের ‘Society : An Introductory Analysis’ শীর্ষক গ্রন্থে সামাজিক শ্রেণি সম্পর্কে বলেছেন, “A social class is any portion of a community marked off from the rest by social status.” অর্থাৎ, জনসমষ্টির যে অংশ সামাজিক মর্যাদার ভিত্তিতে অন্যান্য অংশ থেকে পৃথক তাকে বলা হয় সামাজিক শ্রেণি।
জিসবার্ট (Pascual Gisbert) তাঁর Tundamentals of Sociology’ গ্রন্থে বলেছেন, “A social class is a category of group or persons having a definite status in society which permanently determines their relation to other groups.” অর্থাৎ, শ্রেণি বলতে আমরা বুঝি সেসব গোষ্ঠী বা মানুষের সর্বশেষ বিভাগ যাদের সমাজে একটা বিশেষ মর্যাদা আছে এবং যার ভিত্তিতে অন্যান্য গোষ্ঠীর সাথে তাদের সম্পর্ক স্থায়ীভাবে নির্ধারিত হয়।
ম্যাক্স ওয়েবার (Max Weber) এর শ্রেণির সংজ্ঞা বিশেষভাবে উল্লেখযোগ্য। তিনি তাঁর ‘Essays in Sociology গ্রন্থে শ্রেণির সংজ্ঞা ব্যাখ্যা করতে গিয়ে লিখেছেন যে, “একজন মানুষের আর্থিক পরিস্থিতি বা সম্পত্তির অধিকারের ভিত্তিতে তার শ্রেণি নির্ধারিত হয়।”
‘Sociology’ শীর্ষক গ্রন্থে টি. বি. বটোমোর (T. B. Bottomore) বলেছেন, “Social classes are defacto (not legally or religiously defined & sanctioned) groups they are relatively open, not closed.” তাঁর মতে, সামাজিক শ্রেণি কোন বদ্ধ গোষ্ঠী নয়, এ হলো তুলনামূলকভাবে মুক্ত। সামাজিক শ্রেণিসমূহ এক একটি সামাজিক গোষ্ঠী, সেসব আইন কিংবা ধর্মের মাধ্যমে সংজ্ঞায়িত ও অনুমোদিত নয়।
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, শ্রেণি বা সামাজিক শ্রেণি বলতে একই আয় এবং একই ধরনের সুযোগ সুবিধা ভোগকারী গোষ্ঠীকে বুঝায় । এ গোষ্ঠী শ্রেণি সচেতন হতেও পারে আবার নাও হতে পারে ।

https://topsuggestionbd.com/%e0%a6%b8%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%a4%e0%a6%ae-%e0%a6%85%e0%a6%a7%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a6%97%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%be%e0%a6%ae%e0%a7%80%e0%a6%a3-%e0%a6%b8%e0%a6%ae/