সামাজিক নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা আলোচনা কর ।

অথবা, সামাজিক নিয়ন্ত্রণে পরিবার কী ভূমিকা রাখে? বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
সামাজিক নিয়ন্ত্রণ সমাজবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ আলোচ্যবিষয়। সামাজিক নিয়ন্ত্রণের মূল লক্ষ্য হলো সমাজে বিদ্যমান সমস্যাসমূহ দূরীকরণ এবং সম্ভাব্য সকল সমস্যা উদ্ভবের পথ প্রতিহতকরণ। তাছাড়া সমাজের সংহতি রক্ষা, সামাজিক মূল্যবোধ জাগ্রত করতে সামাজিক নিয়ন্ত্রণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিবার, ধর্ম, শিক্ষা, প্রভৃতি বাহনই সামাজিক নিয়ন্ত্রণের সমস্যা ও সমাধান।
সামাজিক নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা : পরিবার সামাজিক নিয়ন্ত্রণের অন্যতম গুরুত্বপূর্ণ বাহন। পরিবারের মাধ্যমে শিশু সামাজিকীকরণের কৌশল আয়ত্ত করে। এছাড়া সামাজিক জীবনে নিজেকে গড়ে তোলার জন্য প্রয়োজনীয় শিক্ষা গ্রহণ করে। নিম্নে সামাজিক নিয়ন্ত্রণের বাহন হিসেবে পরিবারের ভূমিকা আলোচনা করা হলো :
প্রথমত, পরিবার একজন ব্যক্তিকে সামাজিক ও ধর্মীয় আদর্শানুযায়ী সমাজের সদস্য হিসেবে গড়ে তোলার জন্য উপযোগী করে গড়ে তোলে।
দ্বিতীয়ত, একজন মানুষকে পারিবারিকভাবে জীবনযাপন করতে হলে শৃঙ্খলাবোধ ও সংহতিবোধকে আয়ত্তে আনতে হয়। আর পরিবার মানুষকে এ সংহতিবোধ শিক্ষা দেয়।
তৃতীয়ত, পরিবারই একমাত্র প্রতিষ্ঠান যা সমাজ বিরোধী পারিবারিক সদস্যকে সংশোধন করতে পারে। পিতামাতা যেমন সন্তানের আপত্তিকর আচরণকে সংশোধন করতে পারেন, তেমনি স্ত্রী তার স্বামীর এবং স্বামী তার স্ত্রীর অসৎ আচরণকে নিয়ন্ত্রণ করতে পারে। তাই পরিবার সামাজিক নিয়ন্ত্রণের অন্যতম মাধ্যম।
চতুর্থত, সমাজে প্রতিটি পরিবারেই রয়েছে নিজস্ব সামাজিক অবস্থান, আত্মমর্যাদা এবং ঐতিহ্য। পরিবারের যে কোন ব্যক্তির ভুলত্রুটি বা অসামাজিক কাজের জন্য পরিবারের আত্মসম্মান নষ্ট হয়। তাই পারিবারিক আত্মসম্মানের কথা চিন্তা করে পরিবার সবার আচার আচরণ নিয়ন্ত্রণ করে।
উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপেক্ষিতে বলা যায় যে, সামাজিক নিয়ন্ত্রণ বলতে বুঝায়। মানব জীবনের বিশেষ অনুসরন নীতি দ্বারা সমাজস্থ মানুষের আচার আচারণ পরিলক্ষিত হওয়া। বর্তমান সমাজে অপরাধের প্রবণতা বেড়ে চলছে। ব্যাপক কর্মহীনতা বেকারত্ব, দারিদ্র্য প্রভৃতি কারণে সমাজে নানাবিধ সমস্যা সৃষ্টি হচ্ছে। সব ধরনের সামাজিক নিয়ন্ত্রণের বাহন প্রায় অকার্যকরি হয়ে পড়ছে। তবে এক্ষেত্রে পরিবারের ভুমিকা কিছুটা হলেও সামাজিক নিয়ন্ত্রণের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তাই আমরা বলতে পারি সামাজিক নিয়ন্ত্রণে পরিবারের ভূমিকা অপরিহার্য।