সামাজিক অসমতার প্রধান উপাদানসমূহ কী কী?

অথবা, সামাজিক অসমতার উপাদানসমূহ আলোচনা কর।
অথবা, সামাজিক অসমতার মানদণ্ডগুলো লিখ।
অথবা, সামাজিক অসমতার নিয়ামকগুলো উল্লেখ কর।
উত্তরায় ভূমিকা :
সামাজিক অসমতা একটি সমাজের উন্নয়নের ক্ষেত্রে বাধা। সমাজ পরিবর্তনের ধারায় এ অসমতা বিভিন্ন সময়ে বিভিন্ন রূপ ধারণ করেছে। বিরাজমান সমাজব্যবস্থায় বিভিন্ন রকম অসমতা লক্ষণীয়। আর্থ- সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক, জাতিধর্ম শিক্ষা, পেশা, আয় প্রভৃতি বিভিন্ন বিষয়ের ভিত্তিতে যে শ্রেণিবিভাগ তাকেই সামাজিক অসমতা বলে।
সামাজিক অসমতার উপাদান বা নির্ধারকসমূহ : যেসব উপাদান সামাজিক অসমতাকে ত্বরান্বিত করে কিংবা যেসব উপাদানের ভিত্তিতে সামাজিক অসমতার সৃষ্টি হয় সেগুলো হচ্ছে সামাজিক অসমতার উপাদান বা নির্ধারক। সামাজিক অসমতার জন্য দায়ী এমন অনেক উপাদান রয়েছে। সামাজিক অসমতার জন্য দায়ী উপাদানগুলোকে প্রধানত দুই ভাগে
ভাগ করা যায়। যথা : i. জৈবিক উপাদান (Biological factors), ii. সামাজিক উপাদান (Social factors). i. জৈবিক উপাদান এবং সামাজিক অসমতা :
১. লিঙ্গগত অসমতা,
২. বয়সভিত্তিক অসমতা,
৩. মর্যাদাগত অসমতা,
৪.জাতিবর্ণের ভিত্তিতে অসমতা,
৫. নরগোষ্ঠীগত অসমতা,
৬. শারীরিক যোগ্যতা ও চেহারা ও
৭. বুদ্ধিবৃত্তিক পার্থক্য।
ii. সামাজিক উপাদান এবং সামাজিক অসমতা : সামাজিক অসমতার উপাদানগুলো প্রধানত সমাজব্যবস্থারই অনিবার্য ফল । অর্থাৎ সামাজিক অসমতার উপাদাগুলো প্রধানত মানবসৃষ্ট। সামাজিক অসমতার উপাদানগুলো নিম্নরূপ :
১. শ্রেণিভেদ সামাজিক অসমতা,nosottosu?
২. ক্ষমতার তারতম্যভেদ সামাজিক অসমতা,
৩. স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্য ও অসমতা ও
৪. ভিন্ন সামাজিক গোষ্ঠীতে অসমতা।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক অসমতা বলতে এমন একটি অবস্থাকে বুঝায় যেখানে সমাজের সদস্যবৃন্দের অসম পরিমাপ বা মাত্রায় সম্পদ, খ্যাতি বা যশ ও দক্ষতার অধিকারী হওয়া। সামাজিক অসমতা সৃষ্টির পিছনে জৈবিক ও সামাজিক উপাদানসমূহ সক্রিয় ভূমিকা পালন করার কারণে সমাজে এখনো অসমতা পরিলক্ষিত হয়।