সামাজিকীকরণে শিক্ষার ভূমিকা লিখ।

অথবা, সামাজিকীকরণে শিক্ষার প্রয়োজনীয়তা সম্পর্কে লিখ।
অথবা, সামাজিকীকরণে শিক্ষার গুরুত্ব সম্পর্কে সংক্ষেপে লিখ।
অথবা, সামাজিকীকরণের ক্ষেত্রে শিক্ষা কী ভূমিকা পালন করে থাকে? সংক্ষেপে বর্ণনা কর।
উত্তর৷ ভূমিকা :
প্রত্যেক জিনিসেরই একটা ধর্ম আছে। যেমন আগুনের ধর্ম পুড়িয়ে ফেলা, তেমনি মানুষেরও ধর্ম আছে। মানুষকে তার ব্যক্তিত্ব গঠনে যে ধর্মটি বিশেষভাবে কাজ করে তা হলো শিক্ষা। ব্যক্তির, সামাজিকীকরণে শিক্ষা এমন একটি মৌলিক প্রক্রিয়া, যা মানব আচরণ ও তার ব্যক্তিত্বকে পরিবেশের সাথে সংগতি বিধানে সর্বদা সহায়তা দান করে।
সামাজিকীকরণে শিক্ষা : ব্যক্তির সামাজিকীকরণে শিক্ষা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে যা নিম্নরূপ :
১. ব্যক্তিকে যোগ্য সামাজিক জীব হিসেবে তৈরিতে শিক্ষা : আমরা প্রতিনিয়তই কিছু না কিছু শিখি। মানবশিশু ভূমিষ্ঠ হওয়ার পর থেকে গৃহ, বিদ্যালয়, গোষ্ঠী, জীবন ইত্যাদিতে নতুন নতুন পরিবেশ পরিস্থিতির সম্মুখীন হয় এবং সেসব শিক্ষার মধ্য দিয়েই আয়ত্তে এসে সামাজিকভাবে খাপখাইয়ে নিতে শিখে।
২. ব্যক্তির রাজনৈতিক জীবনে শিক্ষা : ব্যক্তির রাজনৈতিক জীবনে শিক্ষার ভূমিকা অপরিসীম। প্রতিটি সমাজে প্রতিটি ব্যক্তি রাজনৈতিক জীব। একটি সমাজের অবকাঠামোগত উন্নয়নের উদ্দেশ্যে এবং শোষণ, শাসনের বিরুদ্ধে প্রতিবাদের সুদৃঢ়তার জন্য রাজনীতির প্রয়োজন। আর এ রাজনীতি পরিচালনা করে ব্যক্তি। আর ব্যক্তিকে সামাজিকীকরণে অর্জিত শিক্ষার ভূমিকা অনস্বীকার্য।
৩. ব্যক্তির সামাজিকীকরণে ধর্মীয় শিক্ষা : মানুষ সৃষ্টির সেরা জীব। ইহকালীন ও পরকালীন জীবনের দিকনির্দেশনা দেয়ার বিধানই হচ্ছে ধর্মীয় শিক্ষা। ধর্মীয় শিক্ষার অনুশাসন মানুষের জীবনকে নানাভাবে প্রভাবিত করে। ধর্মীয় শিক্ষা মানুষকে সৎপথে পরিচালিত করে। এ থেকেই বুঝা যায়, ব্যক্তির সামাজিকীকরণে ধর্মীয় শিক্ষার অবদান অপরিসীম।
৪. ব্যক্তির স্বদেশপ্রেমে শিক্ষার ভূমিকা : মানুষ সামাজিক জীব এবং ব্যক্তি সমাজে আদি থেকেই সমাজে সুসংবদ্ধভাবে বসবাস করে আসছে। সমাজ রক্ষার্থে, সমাজের শান্তিশৃঙ্খলা রক্ষার্থে তথা দেশের সার্বভৌমত্ব রক্ষার্থে ব্যক্তির স্বদেশপ্রেম থাকা বাঞ্ছনীয়। আর ব্যক্তি এ স্বদেশপ্রেমের ধারণা লাভ করে শিক্ষার মাধ্যমে যা ব্যক্তির সামাজিকীকরণের ফসল।
উপসংহার : পরিশেষে বলা যায়, মানবশিশু যে পরিবারে জন্মগ্রহণ করে সে পরিবারেই তাকে একটি সর্বোৎকৃষ্ট পন্থায় সুষ্ঠু সামাজিকীকরণে একজন আদর্শ, সৎ, নির্ভীক, সাহসী ও সুনাগরিক হিসেবে গড়ে তোলে। তবে ব্যক্তিকে অবশ্যই শিক্ষিত হতে হবে। যে শিক্ষার আলো তার আচরণে স্থায়ী পরিবর্তন ঘটাতে পারে এবং সমাজ তথা দেশের কল্যাণ বয়ে আনতে পারে।