বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বর্ণনা দাও।

অথবা, বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাব্যবস্থা সম্পর্কে যা জান লিখ। Falkop
অথবা, বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাব্যবস্থা সম্পর্কে আলোচনা কর।
অথবা, বাংলাদেশের মাদ্রাসা শিক্ষাব্যবস্থার বিবরণ দাও।
উত্তর৷ ভূমিকা :
বাংলাদেশে প্রচলিত বিভিন্ন শিক্ষা ব্যবস্থার মধ্যে অন্যতম একটি হলো মাদ্রাসা শিক্ষাব্যবস্থা। এ ব্যবস্থায় মূলত ইসলাম এবং ইসলামি বিকাশকে সর্বাধিক গুরুত্ব প্রদান করা হয়। বর্তমানে এ ব্যবস্থায় অন্যান্য ব্যবস্থার সাথে সমন্বয়সাধনের চেষ্টা চলবে।
মাদ্রাসা শিক্ষা : বাংলাদেশে মাধ্যমিক শিক্ষা কার্যক্রমের মধ্যে অন্যতম হলো মাদ্রাসা শিক্ষাব্যবস্থা। ঐতিহ্য, ধর্মীয় অনুশাসন, সভ্যতা এবং সংস্কৃতি ও ধর্মীয় পৃষ্ঠপোষক হিসেবে মাদ্রাসা শিক্ষা বাংলাদেশী শিক্ষার্থীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রয়োজনের তাগিদে মাদ্রাসা শিক্ষায় কিছু নতুন মাত্রা যোগ করা হয়েছে। ফলে বর্তমানের মাদ্রাসা শিক্ষাব্যবস্থা অনেক কার্যকরী এবং শিক্ষাক্ষেত্রে অনন্য ভূমিকা পালন করছে।
i. পরীক্ষা পদ্ধতি : বাংলাদেশে মাধ্যমিক শিক্ষাব্যবস্থার ন্যায় মাদ্রাসা শিক্ষাব্যবস্থায়ও দাখিল ও আলিম পরীক্ষা অভিন্ন পরীক্ষা পদ্ধতি অনুসারে অনুষ্ঠিত হয়। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের ন্যায় দাখিল ও আলিম শিক্ষার্থীরাও অন্যত্র শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে পরীক্ষা দেয়। ফলাফল প্রকাশের পর দাখিল শ্রেণি আলিম এবং আলিম শ্রেণি ফাজিল শ্রেণিতে পড়ার জন্য বড় কোন মাদ্রাসায় পড়তে যায়। সারা বাংলাদেশে একটি মাত্র শিক্ষাবোর্ডের (মাদ্রাসা শিক্ষাবোর্ড) আওতায় মাদ্রাসার শিক্ষার্থীরা পরীক্ষা দিয়ে থাকে।
ii. শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ন : বাংলাদেশে একটি মাত্র মাদ্রাসা শিক্ষাবোর্ড আছে, যারা দ্বারা সমগ্র বাংলাদেশের মাদ্রাসা শিক্ষার শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক প্রণয়ন কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। দেশের প্রখ্যাত আলেম শিক্ষকগণ দ্বারা গঠিত মাদ্রাসা শিক্ষাবোর্ড মাদ্রাসা শিক্ষাক্রম প্রণয়ন ও পরিমার্জনের ব্যবস্থা করে থাকে।
iii. ফলাফল বিন্যাস : পূর্বে মাদ্রাসা শিক্ষাস্তরে ফলাফল বিন্যাসে সনাতন পদ্ধতির প্রচলন ছিল। ২০০১ সাল হতে বাংলাদেশে গ্রেডিং পদ্ধতি চালু হওয়ায় মাদ্রাসা শিক্ষাও এ নিয়মের অনুসারী হয়।
উপসংহার : পরিশেষে বলা যায় যে, বাংলাদেশে প্রচলিত শিক্ষা ব্যবস্থার মধ্যে অন্যতম হচ্ছে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা। এ শিক্ষাব্যবস্থা সম্পর্কে সুস্পষ্ট জ্ঞান অর্জন করতে পারে। ব্যপ্তি ও জাতীয় জীবনে এ শিক্ষার ব্যাপক তাৎপর্য রয়েছে।