সাক্ষরতা বলতে কী বুঝ?

অথবা, সাক্ষরতার সংজ্ঞা দাও।
অথবা, সাক্ষরতা কী?
অথবা, সাক্ষরতা কাকে বলে?
উত্তর৷ ভূমিকা :
শিক্ষা মানবজীবনের মৌল চাহিদাগুলোর মধ্যে বিশেষ গুরুত্বপূর্ণ একটি চাহিদা। একটি জাতির উন্নতির পিছনে শিক্ষার ভূমিকা অপরিসীম। শিক্ষা ব্যতীত কোন জাতি উন্নতির শিখরে আরোহণ করতে পারে না। তাছাড়া একটি দেশ একটি শিক্ষিত জাতির কাছ থেকে অনেক কিছু আশা করে। আর এজন্য সাক্ষরতা জ্ঞান প্রত্যেকটি নাগরিকের জন্য অপরিহার্য। বাংলাদেশে সাক্ষরতার হার নিতান্তই কম। সাক্ষরজ্ঞান সম্পন্ন জনগণ দেশের বোঝা নয়, সম্পদ। কিন্তু সাক্ষরহীন জনগণ একটি দেশের জন্য অভিশাপস্বরূপ। কারণ সাক্ষরহীন জনগণ নিজেরা নিজেদের
ভালোমন্দ জ্ঞান সম্পর্কে ওয়াকিবহাল নয়। এতে করে তারা পদে পদে লাঞ্ছিত বা বাধাগ্রস্ত হচ্ছে।
সাক্ষরতা (Literacy) : ইংরেজি Literacy এর বাংলা প্রতিশব্দ হলো সাক্ষরতা। আর এ Literacy শব্দটির উৎপত্তি হয়েছে Literate শব্দ থেকে। Literate শব্দের অর্থ ‘সাক্ষর বা অক্ষরজ্ঞান সম্পন্ন। সুতরাং আভিধানিক অর্থে সাক্ষরতা বলতে লিখতে পারা, বুঝতে পারা, শুদ্ধ ভাষায় মনের ভাব প্রকাশ করতে পারা এবং হিসাবনিকাশের সক্ষমতাকে বুঝায়। অতএব সহজ ভাষায় বলা যায়, সাক্ষরতা হলো পড়া ও লেখার ক্ষমতা। দিনের পর দিন যতই অতিবাহিত হচ্ছে সমাজজীবন ততই জটিলতার দিকে এগিয়ে যাচ্ছে। আর সমাজজীবন যত জটিল হচ্ছে ব্যবহারিক সাক্ষরতার হার তত বৃদ্ধি পাচ্ছে। এর ফলে একজন নিরক্ষর লোকের পক্ষে কর্মসংস্থান দুরূহ হয়ে উঠছে এবং দৈনন্দিন জীবনের সাথে খাপখাইয়ে নেওয়াও কষ্টকর হচ্ছে। সুতরাং বলা যায় যে, সাক্ষরতা বলতে বুঝায় পড়া, লেখা ও মনের ভাব প্রকাশের ক্ষমতাকে।
প্রামাণ্য সংজ্ঞা : সাক্ষরতাকে বিভিন্ন চিন্তাবিদ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে সাক্ষরতার কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা তুলে ধরা হলো:
ব্রেইন ভি. স্ট্রিট (Brian V. Street) তাঁর ‘Literacy in Theory and Practice’ গ্রন্থে বলেছেন, “সাক্ষরতা হলো এমন একটি বিষয়, যা সামাজিকভাবে অনুশীলন করা হয় এবং ব্যক্তি বা সমষ্টির পড়তে এবং লিখতে পারার ধারণা থাকে।” “শিক্ষা কোষ’ গ্রন্থে বলা হয়েছে, “সাক্ষরতা বলতে পড়ালেখা, হিসাবনিকাশ সচেতনতা ও দৃশ্যমান বস্তুসামগ্রী
পাঠনের ক্ষমতাকে বুঝানো হয়।”
উপসংহার : উপর্যুক্ত সংজ্ঞাগুলোর আলোকে আমরা বলতে পারি যে, সাক্ষরতা হচ্ছে ব্যক্তির এমন কতকগুলো গুণাবলির সমষ্টি, যার দ্বারা ব্যক্তি পড়ালেখা, হিসাবনিকাশ, মনের ভাব প্রকাশের ক্ষমতা অর্জন করে থাকে।