সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির কারণ আলোচনা কর।

অথবা, কেন সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টি হয়? আলোচনা কর।
অথবা, সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির কারণ কী? বর্ণনা কর।
অথবা, সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির কারণ বর্ণনা কর।
অথবা, সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির কারণ ব্যাখ্যা কর।
উত্তর৷ ভূমিকা :
সমাজে সংস্কৃতির প্রধান দু’টি দিক তথা বস্তুগত সংস্কৃতি ও অবস্তুগত সংস্কৃতির মধ্যে যদি পারস্পরিক সম্পর্ক বিদ্যমান থাকে তবে সমাজের স্বাভাবিক গতি ও ভারসাম্য ত্বরান্বিত হয়। সমাজের এ অংশগুলো যদি যথারীতি ও আনুপাতিক গতিতে পরিবর্তিত না হয় তাহলে ভারসাম্য রক্ষিত হয় না। ফলে সৃষ্টি হয় সাংস্কৃতিক ব্যবধান। অর্থাৎ, সংস্কৃতির দু’টি উপাদানের মধ্যে যদি বস্তুগত সংস্কৃতি দ্রুতগতিতে এবং অবস্তুগত সংস্কৃতি ধীরগতিতে পরিবর্তিত হয় তাহলে এ দু’টি উপাদানের মধ্যে যে Gap সৃষ্টি হয় তাই Cultural lag বা সাংস্কৃতিক ব্যবধান।
সাংস্কৃতিক ব্যবধান সৃষ্টির কারণ : Technology Development ছাড়াও Ogburn ও Nimkoff তাঁদের গ্রন্থে Cultural lag সৃষ্টির আরো কতকগুলো কারণ উল্লেখ করেন। যথা :
১. আধুনিক সমাজে মানুষের মতামত, আদর্শ, রুচি ও মূল্যবোধের পার্থক্যের কারণে Cultural lag সৃষ্টি হয় ।
২. অবস্তুগত সংস্কৃতিতে আবিষ্কারের অপ্রতুলতার কারণে Cultural lag সৃষ্টি হয় ।
৩: বস্তুগত সংস্কৃতির সাথে অবস্তুগত সংস্কৃতির যোগাযোগের অভাব হওয়ায় অবস্তুগত সংস্কৃতির কোনো কোনো অংশ মাঝে মাঝে বস্তুগত সংস্কৃতির পশ্চাতে পড়ে যায়, ফলে Cultural lag সৃষ্টি হয় ।

  1. এছাড়াও বিভিন্ন Non-technological social-innovation প্রবর্তনের ফলেও Cultural lag সৃষ্টি হতে পারে। যেমন- আধুনিক রাষ্ট্রে ক্রমবর্ধমান হারে Tax ধার্য করায় যাদের কর খুব বেশি হয়ে যায় তারা বিভিন্নকৌশলে কর ফাঁকি দিতে শুরু করে। এসব সমস্যা রোধের জন্য কার্যকরী ব্যবস্থা গৃহীত না হওয়ায় Cultural সৃষ্টি হয় ।
    সমালোচনা : বিভিন্ন সমাজবিজ্ঞানী Ogburn প্রদত্ত Cultural lag তত্ত্বের সমালোচনা করেছেন। যেমন- MacIver বলেছেন, “Cultural lag is artificial and imaginary.”
    কতক সমাজবিজ্ঞানী ব্যঙ্গ করে বলেছেন, “He made technology a tail that the dog (culture).” MacIver and Page তাঁদের Society গ্রন্থে এ তত্ত্বের সমালোচনা করে বলেছেন এ তত্ত্বে কেন Cultural lag
    সৃষ্টি হয় তা ব্যাখ্যা করা হয়নি। তাঁদের মতে, Progress বা lag এ প্রত্যয় দু’টির সঙ্গে Valuation এর ব্যাপার জড়িত। সে কারণে যেসব ক্ষেত্রে সর্বজন স্বীকৃত বস্তুনিরপেক্ষ (value-judgement) মান নেই সেক্ষেত্রে শব্দ দু’টির প্রয়োগ অর্থহীন। আরও বলেছেন, সমাজব্যবস্থায় বিভিন্ন অংশের মধ্যে নানা কারণে সামঞ্জস্য ব্যাহত হতে পারে। কিন্তু Ogburn এর তত্ত্বে বিভিন্নতার পরিস্ফুটন ঘটেনি।
    উপসংহার : উপর্যুক্ত সমস্যার প্রেক্ষিতে Maclver ও Page সমাজ পরিবর্তনের এ অসম ধারাকে বিভিন্ন কারণের প্রেক্ষিতে
    বিভিন্ন নাম দিয়েছেন । যেমন- Technological lag, Technological resteraintt, Cultural ambivelence.