সহকর্মীদের প্রতি নিয়োগকারী এবং নিয়োগকৃত এজেন্সির প্রতি সমাজকর্মীদের জন্য মানদণ্ড বা নীতিমালাগুলো লিখ।

অথবা, সহকর্মীদের প্রতি নিয়োগকারী এবং নিয়োগকৃত এজেন্সির প্রতি সমাজকর্মীদের জন্য মানদণ্ডগুলো তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
প্রত্যেক পেশারই পেশাদার ব্যক্তিদের আচরণ নিয়ন্ত্রণের জন্য কতকগুলো সুনির্দিষ্ট নৈতিক মানদণ্ড রয়েছে। সমাজকর্মের ক্ষেত্রেও তেমনি কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয়।
সহকর্মীদের প্রতি সমাজকর্মীদের জন্য মানদণ্ড বা নীতিমালা
১. একজন সমাজকর্মীকে তার সহকর্মীদের প্রতি শ্রদ্ধা, সৌজন্য, সততা ও বিশ্বস্ততার সাথে আচার-আচরণ প্রদর্শন করতে হবে। (The social work should treat colleagues with respect, courtesy, fairness and good faith)।
২. সহকর্মীদের নিকট যেসব সাহায্যার্থী আসবে তাদের সাথে একজন সমাজকর্মীকে পেশাগত দৃষ্টিকোণ থেকে দায়িত্ব পালন করতে হবে। (The social worker has the responsibility to relate to the clients of colleagues with full professional consideration.)
নিয়োগকারী এবং নিয়োগকৃত এজেন্সির প্রতি সমাজকর্মীদের জন্য নীতিমালা : সমাজকর্মী যে প্রতিষ্ঠানের হয়ে কাজ করবেন সে প্রতিষ্ঠানের অঙ্গীকার পালনে নিজেকে প্রস্তুত রাখবেন। (The social worker should adhore to commitments made to the employing organization.)
উপসংহার : সহকর্মীদের প্রতি এবং নিয়োগকারী এবং নিয়োগকৃত এজেন্সির প্রতি সমাজকর্মীদের উপরিউক্ত মানদণ্ড বা নীতিমালাসমূহ মেনে চলতে হয়। উপরিউক্ত মানদণ্ড বা নীতিমালাসমূহ মেনে চলতে ব্যর্থ হলে পেশাদার সমাজকর্মী সমাজকর্ম অনুশীলন করতে ব্যর্থ হবেন ।