সমাজকর্ম পেশার প্রতি এবং সমাজের প্রতি দায়িত্ব পালনের ক্ষেত্রে সমাজকর্মীদের জন্য মানদণ্ড বা নীতিমালাসমূহ উল্লেখ কর।

অথবা, সমাজকর্ম পেশার প্রতি এবং সমাজের প্রতি দায়িত্ব পালনের ক্ষেত্রে সমাজকর্মীদের জন্য মানদণ্ডসমূহ তুলে ধর।
উত্তর।৷ ভূমিকা :
প্রত্যেক পেশারই পেশাদার ব্যক্তিদের আচরণ নিয়ন্ত্রণের জন্য কতকগুলো সুনির্দিষ্ট নৈতিক মানদণ্ড রয়েছে । সমাজকর্মের ক্ষেত্রেও তেমনি কতকগুলো নৈতিক মানদণ্ড রয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব মানদণ্ডগুলো অনুসরণ করেই সমাজকর্মীদেরকে তাদের পেশাগত দায়িত্ব পালন করতে হয় ।
সমাজকর্ম পেশার প্রতি সমাজকর্মীদের জন্য মানদণ্ড বা নীতিমালা
১. পেশার মূল্যবোধ, নৈতিকতা, জ্ঞান ও উদ্দেশ্য সমাজকর্মী তুলে ধরবেন এবং উন্নত করার চেষ্টা করবেন । (The social
worker should uphold and advance the values, ethics, knowledge and mission of the profession.)
২. সাধারণ মানুষকে যথার্থ সেবাদানের মাধ্যমে সমাজকর্ম পেশাকে সহায়তা করতে হবে । (The social worker should assist the profession in making social service available to the general public.)
৩. পেশার স্বতন্ত্র বিকাশ এবং পেশাগত অনুশীলনের লক্ষ্যে সমাজকর্মীকে জ্ঞানের পরিপূর্ণ প্রয়োগের দায়িত্ব নিয়ে কাজ করা। (The social worker should take responsibility for identifying, developing and fullyw utilizing knowledge for professional practice.)
সমাজের প্রতি দায়িত্ব পালনের ক্ষেত্রে সমাজকর্মীদের জন্য মানদণ্ড বা নীতিমালা
সমাজকর্মীকে সমাজের কল্যাণ ও উন্নতির লক্ষ্যে যথাযথ দায়িত্ব পালন করতে হবে। (The social worker’s ethical responsibility is to society.)
উপসংহার : সুতরাং বলা যায় যে, পেশা হিসেবে সমাজকর্মের মর্যাদা রক্ষা, সমাজকর্ম পেশার মানোন্নয়ন এবং সমস্যাগ্রস্তদের সমস্যাকে আন্তরিকভাবে মোকাবিলা করার জন্য উপযুক্ত মানদণ্ড বা নীতিমালা মেনে চলা সমাজকর্মীদের একান্ত কর্তব্য । উপর্যুক্ত মানদণ্ড বা নীতিমালা মেনে চলতে ব্যর্থ হলে সমাজকর্মী পেশাগত অনুশীলন করতে পারেন না ।